মানুষের ক্রিয়াকলাপের উপর উত্তর ভারতের সমভূমির প্রভাব কি ?

0
মানুষের ক্রিয়াকলাপের উপর উত্তর ভারতের সমভূমির প্রভাব লেখ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব ভালো নম্বর অর্যন করতে পারবে। মানুষের ক্রিয়াকলাপের উপর উত্তর ভারতের সমভূমির প্রভাব এই  বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

মানুষের ক্রিয়াকলাপের উপর উত্তর ভারতের সমভূমির প্রভাব লেখ?

ভারতের উত্তরে হিমালয়ের পার্বত্য অঞ্চল এবং দক্ষিণে দক্ষিণপথ মালভূমির অন্তর্গত মধ্য – ভারতের উচ্চভূমির মধ্যবর্তী অঞ্চল ‘ উত্তর – ভারতের বিশাল সমভূমি ’ নামে পরিচিত। মানুষের ক্রিয়াকলাপের উপর উত্তর ভারতের সমভূমির প্রভাব গুলি নিম্নরূপ

  • কৃষির প্রসারঃ এই সমভূমি পলিমাটি দ্বারা গঠিত বলে যথেষ্ট উর্বর এবং কৃষিকাৰ্যই অধিবাসীদের প্রধান উপজীবিকা। এই সমভূমির বিভিন্ন অংশে বৃষ্টিপাতের তারতম্যের ফলে নানা প্রকার কৃষিজদ্রব্য উৎপন্ন হয় । পূর্ব অংশে বৃষ্টিপাত অধিক হওয়ায় ধান ও পাট , মধ্যভাগে ধান ও ইক্ষু এবং পশ্চিম অংশে শুষ্কতার জন্য গম , জোয়ার , রাগী , তুলা প্রভৃতি জন্মে থাকে।  এছাড়া রবিশস্য হিসাবে ডাল ও গম প্রায় সর্বত্রই জন্মে। গাঙ্গেয় সমভূমিতে বিভিন্ন নদী হইতে জলসেচ ব্যবস্থা কৃষিকার্যকে আরও প্রসারিত করিয়াছে। সমভূমি অঞ্চলে কৃষির এই প্রসার ভারতকে কৃষিপ্রধান দেশে পরিণত করেছে।
  • উন্নত যােগাযােগ ব্যবস্থাঃ সমতলক্ষেত্রে রেলপথ ও সড়কপথের মাধ্যমে সুষ্ঠু যাতায়াত ব্যবস্থা জালের মতাে বিস্তারলাভ করেছে। এ ছাড়া সুনাব্য নদীগুলি জলপথরূপে ব্যবহৃত হয়।
  • নগরায়ণের প্রসারঃ এই সমভূমির নদী তীরবর্তী অঞ্চলে প্রাচীনকাল থেকেই বিভিন্ন নগরের পত্তন ঘটে। যেমন দিল্লি , এলাহাবাদ , কানপুর , বারাণসী , লখনউ , কলকাতা প্রভৃতি।  ভারতের শ্রেষ্ঠ শহর ও নগরগুলি এই অঞ্চলেই অবস্থিত। এখানে ব্যবসা – বাণিজ্য , ও তীর্থের কেন্দ্ররূপে এবং প্রশাসনিক সুবিধার জন্য বহু শহর গড়ে উঠেছে।
  • শিল্পায়নঃ এই সমভূমি অঞ্চলে কার্পাস – বয়ন শিল্প , লৌহ – ইস্পাত শিল্প , পাট শিল্প , কাগজ শিল্প , পেট্রোরসায়ন শিল্প প্রভৃতি নানা ধরনের শিল্পের বিকাশ ঘটেছে।
  • ঘন জনবসতিঃ নদীপথ , রেলপথ ও রাজপথের মাধ্যমে সুষ্ঠু যাতায়াত ব্যবস্থা, কৃষি ও শিল্পক্ষেত্রের বিকাশ , কর্মসংস্থানের সুবিধা এবং খাদ্যের প্রাচুর্য ও স্বাস্থ্যকর জলবায়ু সমগ্ৰ অঞ্চলকে পৃথিবীর অন্যতম ঘনবসতিপূর্ণ অঞ্চলে পরিণত করেছে।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নগুলি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।