ভারতের ভৌগোলিক অবস্থান ও আয়তন নিয়ে আলোচনা করো ?

0
ভারতের ভৌগোলিক অবস্থান ও আয়তন লেখ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। ভারতের ভৌগোলিক অবস্থান ও আয়তন এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

ভারতের ভৌগোলিক অবস্থান ও আয়তন লেখ?

ভারত এশিয়া মহাদেশের দক্ষিণে , প্রায় মধ্যভাগে একটি ত্রিভুজাকৃতি উপদ্বীপের (Peninsula) অংশরূপে অবস্থান করছে। এই উপদ্বীপের তিনদিক বেষ্টন করে আছে তিনটি সমুদ্র , যথা- পূর্বে বঙ্গোপসাগর , পশ্চিমে আরব সাগর এবং দক্ষিণে ভারত মহাসাগর। ভারতের তিনদিক সাগর – বেষ্টিত হওয়ায় জলপথে ব্যবসা – বাণিজ্যের সুবিধা হয়েছে। উত্তরে হিমালয় , হিন্দুকুশ প্রভৃতি দুর্গম পর্বতশ্রেণী ভারতকে এশিয়া মহাদেশের অন্যান্য অংশ হইতে বিচ্ছিন্ন করেছে এবং বহিঃশত্রুর আক্রমণ হতে কিছুটা রক্ষা করেছে। ভারত পূর্ব গােলার্ধের কেন্দ্রস্থলে অবস্থিত হওয়ায় এই গােলার্ধের যে – কোন স্থানের সাথে যোগাযােগ স্থাপন সহজ হয়েছে। সুতরাং ভারতের এই বিশেষ ভৌগোলিক অবস্থান ও আয়তন ভারতকে নানা দিক হতে বৈশিষ্ট্য প্রদান করেছে।

ভারত নিরক্ষরেখার উত্তরে অর্থাৎ উত্তর গােলার্ধে অবস্থিত। এটি দক্ষিণে ৮° ৪’ উত্তর অক্ষাংশ (কন্যাকুমারিকা অন্তরীপ) হইতে উত্তরে ৩৭°৬’ উত্তর অক্ষাংশ (কাশ্মীরের সর্বোত্তর সীমা) পর্যন্ত প্রায় ৩,২০০ কিলােমিটার এবং ৬৮°৭ ’ পূর্ব দ্রাঘিমাংশ (রাজস্থানের পশ্চিম সীমা) থেকে ৯৭°২৫’ পূর্ব দ্রাঘিমাংশ (অরুণাচল প্রদেশের পূর্ব সীমা) পর্যন্ত প্রায় ৩,০০০ কিলােমিটারব্যাপী বিস্তৃত। ভারতের মােট আয়তন প্রায় ৩২,৬৭,৫০০ বর্গকিলােমিটার। এর স্থলভাগের পরিসীমার দৈর্ঘ্য ১৫,২০০ কিঃ মিঃ হলেও উপকূলভাগ কম ভগ্ন হওয়ায় তাহার দৈর্ঘ্য মাত্র ৫,৫৬০ কিঃ মিঃ। আয়তনের দিক দিয়ে ভারতের স্থান পৃথিবীতে সপ্তম কিন্তু জনসংখ্যা হিসাবে এর স্থান দ্বিতীয় (চীনের পরেই)। কর্কটক্রান্তি রেখা ( ২৩ ১/২ ° উঃ অক্ষাংশ ) ভারতের প্রায় মধ্যস্থল দিয়ে অতিক্রম করে ভারতকে উত্তর ও দক্ষিণ এই দুই অংশে বিভক্ত করিয়াছে। ৮০° পূর্ব দ্রাঘিমা রেখা অনুরূপভাবে ভারতকে পূর্ব – পশ্চিমে প্রায় সমদ্বিখণ্ডিত করেছে। মােটামুটিভাবে ভারত ২৯° অক্ষাংশ ও ২৯° দ্রাঘিমাংশ ব্যাপিয়া বিস্তৃত।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।