ছদ্মরঙ বা FCC কি ?

0
ছদ্মরঙ বা FCC কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ছদ্মরঙ বা FCC এই বিষয়টি নিয়ে আলোচনা করবো। যে বিষয়টি পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে তারা সহজেই খুব ভালো নম্বর পেতে পারবে। বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

ছদ্মরঙ বা FCC কি?

উপগ্রহ চিত্র প্রস্তুত করার সময় লক্ষ্যবস্তুর প্রকৃত রঙের বহিঃপ্রকাশ না করে যদি অন্য রং দ্বারা প্রকাশ করা হয় , তবে তাকে ছদ্মরঙ বা FCC বলে ।  FCC- এর পুরাে কথা হল False Colour Composite ।

উদাহরণঃ যেমন – IRS1A স্যাটেলাইটের BAND ও FCC গুলি হল পর্যায়ক্রমে নিম্নরূপ
নীল > সবুজ
সবুজ > লাল
লাল > অবলোহিত

বৈশিষ্ট্যঃ ছদ্মরঙ বা FCC – এর বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ

  • ভূপৃষ্ঠের উপাদানগুলিকে তাদের প্রকৃত রং – এর পরিবর্তে অন্য রং দিয়ে দেখানাে হয় । যেমন সবুজ উদ্ভিদ লাল রং দিয়ে দেখানাে হয় । 
  • এক্ষেত্রে সাধারণত সবুজ , লাল ও নীল রশ্মির বর্ণালিকে যথাক্রমে লাল , অবলােহিত ( NIR ) ও সবুজ ফিল্টারের মধ্য দিয়ে পাঠিয়ে তথ্য সংগ্রহ করা হয় এবং তা দিয়ে চিত্র প্রস্তুত করা হয় ।
  • উপযুক্ত জ্ঞান ও দক্ষতা ছাড়া এই উপগ্রহ চিত্র পাঠ করা সম্ভব নয় । তবে এই চিত্রে প্রকৃত রঙের পরিবর্তে অন্য রঙ দিয়ে দেখানাে হয় বলে উপাদানগুলিকে আলাদা করতে অসুবিধা হয় না ।

গুরুত্বঃ ছদ্মরঙ বা FCC ব্যবহারের গুরুত্বগুলি নিম্নরূপ

  • ছদ্ম রং ব্যবহার করা হলে ভূপৃষ্ঠের বিভিন্ন বস্তুকে পৃথক পৃথক ভাবে চিহ্নিত করা যায় ।
  • উপগ্রহ থেকে প্রেরিত ছবিকে নিখুত করার জন্য কোনাে বস্তুর প্রকৃত রঙের পরিবর্তে ছদ্ম রং ব্যবহার করা হয় ।
  • উপগ্রহ চিত্রে ছদ্ম রং ব্যবহারের মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান সংক্রান্ত তথ্য এবং সেনাবাহিনীর নানা কাজ সংক্রান্ত তথ্য গােপন রাখা যায় ।

উপরোক্ত বিষয়টি নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করতে ভুলবেন না। বিষয়টি পরে অধ্যায়ন করার ক্ষেত্রে বা নিজের কাছে সংরক্ষিত ভাবে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।