পৃথিবীর অপসুর ও অনুসুর অবস্থান উল্লেখ করো ?

0
পৃথিবীর অপসুর ও অনুসুর অবস্থান উল্লেখ করো ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীদের কাছে খুবই উপযোগী এই প্রশ্নটি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্জন করতে পারবে। পৃথিবীর অপসুর ও অনুসুর অবস্থান এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

পৃথিবীর অপসুর ও অনুসুর অবস্থান উল্লেখ করো ?

পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্ব:

সূর্য উপবৃত্তাকার কক্ষপথের একটি নাভিতে অবস্থিত, ফলে বছরের সব সময় পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্ব সমান থাকে না। গড়ে এদের মধ্যে 14 কোটি 90 লক্ষ কিমি ব্যবধান থাকে।

অপসূর অবস্থান:

4ঠা জুলাই পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্ব সবচেয়ে বেশি, প্রায় 15 কোটি 20 লক্ষ কিমি হয়। একে পৃথিবীর অপসূর অবস্থান বলে। এই সময় সূর্য পৃথিবী থেকে দুরে থাকে বলে সূর্যকে ছোটো দেখায় এবং পৃথিবীর পরিক্রমণ বেগ কমে যায়। এই সময় উত্তর গোলার্ধে গ্রীষ্মকাল থাকে।

অনুসূর অবস্থান:

3 রা জানুয়ারি পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্ব সবচেয়ে কম হয়, অর্থাৎ প্রায় 14 কোটি 70 লক্ষ কিমি হয়। একে পৃথিবীর অনুসূর অবস্থান বলে। এই সময় সূর্য ও পৃথিবীর মধ্যে দূরত্ব কম থাকে বলে পৃথিবীর পরিক্রমণ বেগ বেড়ে যায়। ফলে দঃ মেরুর চেয়ে উঃ মেরুতে সূর্যকে টানা 9 দিন বেশি দেখা যায় এবং ওই সময় উত্তর গোলার্ধে শীতকাল থাকে।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি নিজের কাছে সংরক্ষিত করার জন্য বা পরে অধ্যায়ন করার ক্ষেত্রে সরাসরি (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।