কোটাল কি ?

0
কোটাল কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপযোগী এবং এই প্রশ্নটি তারা গুরত্ব সহকারে অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্জন করতে পারবে। কোটাল কি এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

কোটাল কি ?

কোটাল:

কোটাল একটি তামিল শব্দ ; যার অর্থ সমুদ্রের জোয়ার। জোয়ারভাটা প্রত্যেক দিন সমান প্রবল হয় না। জোয়ারভাটার প্রাবল্য নির্ভর করে তিথি অনুযায়ী চাঁদ ও সূর্যের অবস্থানের ওপর। কারণ তাদের পারস্পরিক অবস্থান অনুযায়ীই তাদের মাধ্যাকর্ষণ শক্তি যৌথ বা বিরুদ্ধভাবে পৃথিবীর ওপর ক্রিয়া করে। কোটাল দু-প্রকার—

ভরা কোটাল বা তেজ কোটাল: পূর্ণিমা ও অমাবস্যা তিথিতে পৃথিবী, চাঁদ ও সূর্য একই সরলরেখায় অবস্থান করলে প্রবল জোয়ারভাটার সৃষ্টি হয়, তাকে ভরা কোটাল বলে।-

বৈশিষ্ট্য:

  1. ভরা কোটালের সময় চাঁদ, সূর্য ও পৃথিবী একই সরলরেখায় অবস্থান করে।
  2. এই জোয়ারের প্রাবল্য অনেক বেশি।
  3. পূর্ণিমায় প্রতিযোগ (Opposition) জোয়ার ও অমাবস্যায় সংযোগ (Conjunction) জোয়ার হয়।
  4. চাঁদও সূর্যের সম্মিলিত আকর্ষণে এই জোয়ার হয়।

মরা কোটাল বা বামরা জোয়ার: কৃষ্ণ ও শুক্লপক্ষের অষ্টমী তিথিতেচাদও সূর্য পরস্পরসমকোণে অবস্থানকরে। এই সময়ে পৃথিবীর যে স্থান চাঁদের কাছাকাছি থাকে সেখানে জোয়ার হয় ও বিপরীতে সূর্যের আকর্ষণে জোয়ার হয়। অর্থাৎ চাঁদ ও সূর্যের আকর্ষণ পরস্পরবিরোধী হওয়ায় জোয়ার জোরালো হয়না। এই জোয়ারকে মরা কোটাল বলে।

বৈশিষ্ট্য:

  1. মরা জোয়ারের সময় চাঁদ,সূর্যও পৃথিবী পরস্পরসমকোণে (90°) অবস্থান করে।
  2. মরা কোটালের ক্ষেত্রে পৃথিবীর অর্ধাংশ জুড়ে ভাটা হয় ৷

উপরের প্রস্নোধৃত অংশ থেকে কোনো আক্ষেপ থাকলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। এই প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।