পৃথিবীর পরিধি ও ক্ষেত্রফল নির্ণয় ?

এরাটোসথেনিস - এর পরে পৃথিবীর পরিধি ও ক্ষেত্রফল নির্ণয়ে অষ্টাদশ শতাব্দী পর্যন্ত যেসব চেষ্টা হয় তার সংক্ষিপ্ত বিবরণ লেখো ?

0
এরাটোসথেনিস - এর পরে পৃথিবীর পরিধি ও ক্ষেত্রফল নির্ণয়ে অষ্টাদশ শতাব্দী পর্যন্ত যেসব চেষ্টা হয় তার সংক্ষিপ্ত বিবরণ লেখো ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন তাই এই প্রশ্নটি তারা অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্জন করতে পারবে। এরাটোসথেনিস – এর পরে পৃথিবীর পরিধি ও ক্ষেত্রফল নির্ণয় এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

এরাটোসথেনিস – এর পর থেকে অষ্টাদশ শতাব্দী পর্যন্ত পৃথিবীর পরিধি ও ক্ষেত্রফল নির্ণয়ের প্রচেষ্টা সমূহ :

এরাটোসথেনিসের পর বহু পন্ডিত তাঁর পন্থায় পৃথিবীর পরিধি, আয়তন ও ক্ষেত্রফল জানার চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু তাঁদের ফল বের হল নানা রকমের। নিম্নে তার কয়েকটি উল্লেখ করা হলো 

পসিডোনিয়াস:

রোডস দ্বীপ আর আলেকজান্দ্রিয়ার মধ্যে জাহাজ যেতে কদিন সময় লাগে তার হিসাব নিয়ে এবং রাতের আকাশে অগস্ত্য তারা কতটা উঁচুতে থাকে তা নির্ণয় করার পর প্রাচীন গ্রিসের জ্যোতিবিজ্ঞানী ও গনিতজ্ঞ ফসিডোনিয়াস পৃথিবীর পরিধি নির্ণয় করেছিলেন। কিন্তু তাঁর ফল এরাটোসথেনিস এর চেয়ে কম নিখুঁত হয়েছিল।

আরবীয় পণ্ডিতগন:

পসিডোনিয়াস – এর প্রায় এক হাজার বছর পর নবম শতাব্দীতে খালিফা আল মামুনের নির্দেশে আরাবীয়া পন্ডিতেরা পৃথিবী পরিমাপ করার চেষ্টা করেন। তাঁর মেসোপটেমিয়ায় কাজ করেন, কিন্তু তাঁদের হিসাবের খোঁজ পাওয়া যায়নি।

ফরাসি চিকিৎসকের প্রচেষ্টা:

ষোড়শ শতাব্দীতে জৈনিক ফরাসি চিকিৎসক তাঁর ঘোড়ার গাড়ির চাকায় ঘূর্ণন গণনার একটি যন্ত্র লাগিয়ে প্যারিস থেকে আমিয়েনস শহরে যান। পথের শুরুতে এবং যাত্রা শেষে তিনি কঠোর ত্রিকোণের সাহায্যে সূর্য কতটা উঁচুতে আছে তা খুঁটিয়ে দেখে তা দিয়ে পৃথিবীর পরিধি মাপার চেষ্টা করেছিলেন। কিন্তু পথ উঁচু-নিচে এবং আকাশের সূর্য কতটা উঁচুতে আছে তা পরিমাপের পদ্ধতি ভুল থাকায় আশানুরূপ ফল পাননি। পরিমাপের অন্য কোন পদ্ধতি বের করার প্রয়োজন দেখা দিল। 

উইলেব্রড স্নেল:

ফরাসি চিকিৎসকের প্রচেষ্টার প্রায় ১০০ বছর পর উইলেব্রড স্নেল নামে জৈনিক ওলান্দাজ জ্যোতিবিদ ও গণিতজ্ঞ অনুরূপ একটি পদ্ধতি বের করেন। পদ্ধতিটির নাম দেন ‘ট্রায়াংগুলেশন’ল্যাটিন ভাষায় পদ্ধতিটি ‘ট্রায়াংগুলিয়ম’নামে পরিচিত। অর্থাৎ ত্রিকোণ থেকে এর উৎপত্তি। তবুও নিখুঁত পরিধি নির্ণয় করা যায়নি।

উপরোক্ত অংশ থেকে কোনো আক্ষেপ থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করতে ভুলবেন না। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য বা পরে অধ্যায়ন করার জন্য সরাসরি (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।