বর্জ্য পদার্থের উৎস ?

0
বর্জ্য পদার্থের উৎস ও প্রভাব লেখো ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপযোগী এবং এই প্রশ্নটি তারা গুরত্ব সহকারে অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্জন করতে পারবে। বর্জ্য পদার্থের উৎস ও প্রভাব এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

বর্জ্য পদার্থের উৎস ও প্রভাব লেখো ?

বর্জ্যের উৎসের ধারণা: আমরা সবাই যদি চারপাশ থেকে এই বর্জ্য সংগ্রহ করি তাহলে দেখব সেগুলি নানা জায়গা থেকে এসেছে। অর্থাৎ সেই জায়গাগুলিকে আমরা বর্জ্যের উৎস (Waste Source) বলতে  পারি। এবার দেখা যাক,কোন্ কোন্ উৎস থেকে বর্জ্য নির্গত হয় ও এর ফলে পরিবেশের ওপর এর কী কী ক্ষতিকর প্রভাব পড়ে।

পরিবেশের ওপর বর্জ্যের প্রভাব:

ওপরে তোমরা যেসব বর্জ্যগুলি সম্বন্ধে জানলে সেগুলি থেকে পরিবেশের তো বটেই আমাদের মানব শরীরের ওপরও মারাত্মক প্রভাব পড়ে। এই বর্জ্যের ক্ষতিকারক দিকগুলি হলো-

  1. মানব স্বাস্থ্যের ক্ষতি: বর্জ্য পানীয় জল বা খাদ্যের উৎসে মিশলে মানব স্বাস্থ্যের নানা ক্ষতি করে। যেমন-  
    • আর্সেনিক মাটির সঙ্গে মিশে ভূগর্ভস্থ জলে আর্সেনিক দূষণ ঘটায়। সেই জল পান করলে আর্সেনিকোসিস, ব্ল্যাকফুট ডিজিজ, মিজরেখা ইত্যাদি রোগ হয়।
    •  সিসা মানবদেহে ডিসলেক্সিয়া, ক্যাডমিয়াম থেকে ইটাই ইটাই ও পারদ থেকে মিনামাটা রোগ হয়। 
    • কলকারখানা থেকে নির্গত বিভিন্ন অপরিশোধিত যৌগ ও ধাতু থেকে ক্যানসার, স্নায়ুরোগ, হাড়ের যন্ত্রণা, চর্মরোগ প্রভৃতি রোগ হয়। 
    • হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে জমে থাকা বিপজ্জনক বর্জ্য থেকে হেপাটাইটিস বি, কলেরা, টাইফয়েড ইত্যাদি রোগ হয় ।
  2. পরিবেশের ক্ষতি: বর্জ্য পরিবেশেরও ভয়ংকর ক্ষতি করে। যেমন- 
    • অনিয়ন্ত্রিতভাবে বর্জ্য পোড়ালে বায়ুদূষণ ঘটে, দুর্গন্ধ ছড়ায় ও পরিবেশের সৌন্দর্য নষ্ট হয়। 
    • কৃষিক্ষেত্রের দূষিত পদার্থ প্রবল বর্ষাতে পুকুর ও নদীতে মিশে জলদূষণ (যেমন- ইউট্রিফিকেশান) ঘটায় ও জলজ প্রাণীর মৃত্যুর পাশাপাশি মানুষেরও বিভিন্ন রোগের সৃষ্টি করে।

উপরের প্রস্নোধৃত অংশ থেকে কোনো আক্ষেপ থাকলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। এই প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।