ঋতু পরিবর্তনের কারণ ?

0
পৃথিবীতে ঋতু পরিবর্তনের কারণ কী ? 

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপযোগী এবং এই প্রশ্নটি তারা গুরত্ব সহকারে অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্জন করতে পারবে। পৃথিবীতে ঋতু পরিবর্তনের কারণ এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

পৃথিবীতে ঋতু পরিবর্তনের কারণ কী ? 

কক্ষপথে সূর্য পরিক্রমা:

  1. পৃথিবীর বিভিন্ন স্থানে দিন-রাত্রির হ্রাসবৃদ্ধির জন্য উত্তাপের হ্রাসবৃদ্ধি।
  2. পৃথিবীর কক্ষতলের সঙ্গে মেরুরেখার 66%° কৌণিক অবস্থানের জন্য ভূপৃষ্ঠের বিভিন্ন স্থানে লম্ব ও তির্যকভাবে পতিত সূর্যরশ্মির জন্য উত্তাপের পরিবর্তন- প্রধানত এই দুই কারণে পৃথিবীতে ঋতু পরিবর্তন হয়।

পৃথিবীর অক্ষটি পৃথিবীর কক্ষপথের সাপেক্ষে কিছুটা হেলানো (কক্ষতলের সঙ্গে 66%° কোণে অবস্থিত) হওয়ায় পৃথিবীও কিছুটা হেলানোভাবে সূর্যকে প্রদক্ষিণ করে। ফলে কক্ষপথের এক একটা জায়গায় পৃথিবীর এক একটি গোলার্ধ সূর্যের দিকে বেশি ঝুঁকে থাকে। যখন পৃথিবীর যে গোলার্ধে সূর্যের দিকে বেশি ঝুঁকে থাকে, তখন সেখানে দিনগুলো বড়ো আর রাত ছোটো হতে থাকে এবং সূর্যরশ্মি অপেক্ষাকৃত লম্বভাবে পড়ে। বিপরীত গোলার্ধে তখন রাত্রি বড়ো ও দিন ছোটো হয় এবং সূর্যরশ্মি তির্যকভাবে পড়ে। দিন যদি বড়ো হয় এবং সূর্যরশ্মি লম্বভাবে পড়ে তাহলে পৃথিবীর ওই অংশটা দিনের বেলায় যে তাপ গ্রহণ করে উত্তপ্ত হয়, ছোটো রাতে সেই তাপ পুরোটা বিকিরণ করে ঠাণ্ডা হবার সময় পায় না। ফলে ওই স্থানে তাপ সজ্জিত হয়ে আবহাওয়া উষ্ম হয় এবং গ্রীষ্মকালীন আবহাওয়া পরিলক্ষিত হয়। স্বভাবতই যখন যে গোলার্ধে দিন বড়ো হয় তখন সেই গোলার্ধে গ্রীষ্মকাল পরিলক্ষিত হয়। বিপরীত গোলার্ধে তখন শীতকাল শুরু হয়। এইভাবে পৃথিবীতে পর্যায়ক্রমে ঋতু পরিবর্তন ঘটে।

উপরের প্রস্নোধৃত অংশ থেকে কোনো আক্ষেপ থাকলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। এই প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।