মুক্তিবেগ কাকে বলে? 

0
মুক্তিবেগ কাকে বলে? 

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপযোগী এবং এই প্রশ্নটি তারা গুরত্ব সহকারে অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্জন করতে পারবে। মুক্তিবেগ কাকে বলে এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

মুক্তিবেগ কাকে বলে? 

কোনো বস্তুকে প্রতি সেকেন্ডে 11.2 কিলোমিটার গতিবেগে ভূপৃষ্ঠ থেকে ওপরের দিকে ছুঁড়লে বস্তুটি পৃথিবীর মহাকর্ষীয় আকর্ষণ কাটিয়ে বাইরে চলে যায় এবং সেটি নীচের দিকে না পড়ে মহাশূন্যে পৃথিবীর চারদিকে ঘুরতে থাকে, একে মুক্তিবেগ (Excape Velocity) বলে। কোনো বস্তুকে ভূপৃষ্ঠ থেকে সেকেন্ডে 11.2 কিমি বেগে (মুক্তিবেগে) ওপরের দিকে ছোঁড়া হলে সেটি আর পৃথিবীতে ফিরে আসে না, কারণ সেটি তখন পৃথিবীর মহাকর্ষীয় আকর্ষণের বাইরে চলে যায়। মুক্তিবেগের মান বস্তুর ভরের ওপর নির্ভর করে না- অর্থাৎ ছোটো বড়ো সব বস্তুর ক্ষেত্রেই মুক্তিবেগ সমান হয়। উদাহরণ: রকেটের সাহায্যে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করা হয় এই মুক্তিবেগে।

উপরের প্রস্নোধৃত অংশ থেকে কোনো আক্ষেপ থাকলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। এই প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।