দিনরাত্রির হ্রাসবৃদ্ধি ?

0
পৃথিবীতে দিনরাত্রির হ্রাসবৃদ্ধি হয় কেন ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপযোগী এবং এই প্রশ্নটি তারা গুরত্ব সহকারে অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্জন করতে পারবে। পৃথিবীতে দিনরাত্রির হ্রাসবৃদ্ধি হয় কেন এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

পৃথিবীতে দিনরাত্রির হ্রাসবৃদ্ধি হয় কেন ?

দিনরাত্রির হ্রাসবৃদ্ধি:

  1. পৃথিবীর অভিগত গোলাকৃতি।
  2. পৃথিবীর উপবৃত্তকার কক্ষপথ।
  3. পৃথিবীর অবিরাম আবর্তন ও পরিক্রমণ গতি।
  4. পৃথিবীর মেরুরেখার সর্বদা একই মুখে অবস্থান।
  5. সূর্য প্রদক্ষিণের সময় পৃথিবীর মেরুরেখা তার কক্ষতলের সঙ্গে 66%° কোণে হেলানোভাবে অবস্থান করায় পৃথিবীও কিছুটা হেলানোভাবে সূর্যকে প্রদক্ষিণ করে। ফলে কক্ষপথের এক একটা জায়গায় পৃথিবীর এক একটি গোলার্ধ সূর্যের দিকে বেশি ঝুঁকে থাকে। যখন উত্তর গোলার্ধ সূর্যের দিকে বেশি ঝুঁকে থাকে, তখন সেখানে ক্রমশ দিন বড়ো ও রাত ছোটো হতে থাকে। এই সময় দক্ষিণ গোলার্ধে এর বিপরীত অবস্থার সৃষ্টি হয়। এইভাবেই বছরের বিভিন্ন সময়ে পৃথিবীর বিভিন্ন অঞ্চলে দিনরাত্রি হ্রাসবৃদ্ধি হয়।

উপরের প্রস্নোধৃত অংশ থেকে কোনো আক্ষেপ থাকলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। এই প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।