মানচিত্র কি?

0
মানচিত্র কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। মানচিত্র কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

মানচিত্র কি?

ব্যুৎপত্তিগত অর্থঃ

ল্যাটিন শব্দ “Mappa” থেকে ম্যাপ (Map) কথাটি এসেছে, যার অর্থ কাপড় । সম্ভবত প্রাচীনকালে কাপড় বা তুলোর কাগজের উপরে মানচিত্র আঁকা হতো বলে এরূপ নামকরণ করা হয়েছে ।

সংজ্ঞা:

নির্দিষ্ট মান বা স্কেলে অঙ্কিত চিত্রকে মানচিত্র (Map) বলে । অন্যভাবে বলা যায় যে, সমগ্র পৃথিবী এর কোনো অংশবিশেষকে সঠিক দিক অনুসারে নির্দিষ্ট স্কেলে সমতল কাগজের উপর অক্ষরেখা ও দ্রাঘিমারেখা দ্বারা সৃষ্ট ছকের ভিতরে উপস্থাপন করা হলে, তাকে মানচিত্র (Map) বলা হয় ।

বৈশিষ্ট্যঃ

মানচিত্র – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এর একদম উপরিভাগে মানচিত্র ও বিষয়সংক্রান্ত শিরোনাম দেওয়া থাকে ।
  2. মানচিত্রের দিকনির্দেশ এর একটি অত্যন্ত আবশ্যিক বিষয় । মূলত মানচিত্রের উপরদিককে উত্তরদিক (N) হিসাবে ধরে দিক নির্দেশিত থাকে ।
  3. প্রত্যেক মানচিত্রে একটি সুনির্দিষ্ট স্কেল অবশ্যই থাকবে ।
  4. এটি অঙ্কনের ক্ষেত্রে অক্ষরেখা ও দ্রাঘিমারেখা অতি প্রয়োজন ।
  5. মানচিত্রের বিষয়াবলীকে বিভিন্ন চিহ্ন, সংকেত ও রঙের সাহায্যে উপস্থাপন করা হয় ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।