চেরনোবিল দুর্ঘটনা ?

0
'চেরনোবিল দুর্ঘটনা' সংক্ষেপে আলোচনা করো ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপযোগী এবং এই প্রশ্নটি তারা গুরত্ব সহকারে অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্জন করতে পারবে। ‘চেরনোবিল দুর্ঘটনা’ এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

‘চেরনোবিল দুর্ঘটনা’ সংক্ষেপে আলোচনা করো ?

চেরনোবিল পরমাণুকেন্দ্রে বিজ্ঞানীরা পরীক্ষামূলকভাবে কয়েকটি প্রক্রিয়া শুরু করেছিলেন। নিরাপত্তা ব্যবস্থা শিথিল করে ইউরেনিয়াম জ্বালানি দণ্ড থেকে শক্তি উৎপাদনের নানা বিষয় পরীক্ষা করার চেষ্টা করেছিলেন। কিন্তু প্রাথমিক অবস্থাতেই পারমাণবিক চুল্লি এই পরীক্ষানিরীক্ষা সহ্য করতে পারেনি। ইউরেনিয়াম দণ্ড উত্তপ্ত হয়ে উঠে এবং যার ফলে বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ হয়।

এই বিস্ফোরণের ফলে এক বিরাট এলাকা জুড়ে পরিবেশগত বিপর্যয় দেখা যায়। মুহূর্তের মধ্যে প্রায় 30 কিমি ব্যাসার্ধের বায়ুমণ্ডল ঢেকে যায় বিষাক্ত গ্যাস, ধোঁয়া, অতি উত্তপ্ত স্টিম ও ক্ষতিকারক আলফা, বিটা, গামা প্রভৃতি তেজস্ক্রিয় রশ্মিতে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত মানুষ, বিজ্ঞানীসহ সন্নিহিত এলাকায় বসবাসকারী সাধারণ মানুষের উপর এক তীব্র ক্ষতিকারক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছিল। বিস্ফোরণের কয়েকমাসের মধ্যেই 31 জন মানুষ মারা যায়। । লক্ষের বেশি মানুষকে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছিল। এশিয়াত ও ইউরোপ মহাদেশের অসংখ্য মানুষ তেজস্ক্রিয়তার শিকার হয়েছিলেন। এই ঘটনাই চেরনোবিল দুর্ঘটনা নামে পরিচিত।

উপরের প্রস্নোধৃত অংশ থেকে কোনো আক্ষেপ থাকলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। এই প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।