রাসায়নিক সারের অতিরিক্ত ব্যবহার ?

0
রাসায়নিক সার অতিরিক্ত পরিমাণে ব্যবহার করলে মাটি কীভাবে দূষিত হয় ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপযোগী এবং এই প্রশ্নটি তারা গুরত্ব সহকারে অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্জন করতে পারবে। রাসায়নিক সার অতিরিক্ত পরিমাণে ব্যবহার করলে মাটি কীভাবে দূষিত হয় এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

রাসায়নিক সার অতিরিক্ত পরিমাণে ব্যবহার করলে মাটি কীভাবে দূষিত হয় ?

চাষের জমিতে নানা রকম সার ব্যবহার করা হয়। এরা দু-ধরনের হয়, যেমন- জৈব সার এবং অজৈব সার। জৈব সারগুলি পচনশীল (Biodegradable) হওয়ায় সহজে প্রকৃতিতে মিশে যায় এবং অল্পসময়ের মধ্যেই বিনষ্ট হয়। কিন্তু অজৈব সারগুলি পচনশীল নয় এবং বেশি মাত্রায় ব্যবহৃত হলে নানা ধরনের দূষণ সমস্যা তৈরি করতে পারে, যেমন-

  1. জমিতে অতিরিক্ত পরিমাণ নাইট্রোজেন ঘটিত অজৈব সার প্রয়োগ করলে তা সূর্যকিরণের সংস্পর্শে এসে বিষাক্ত নাইট্রোজেন অক্সাইডে পরিণত হয় যা ভূমিদূষণ ঘটায়। 
  2. অতিরিক্ত নাইট্রোজেন সার প্রয়োগে জমির ফলন সামায়িকভাবে বেড়ে গেলেও পরবর্তীকালে এই সার মাটির জল ও বায়ু প্রবেশের ছিদ্রগুলো বন্ধ করে দেওয়ায় সামগ্রিকভাবে মাটির উর্বরতা শক্তি কমে যায়। 
  3. বেশি ফলনের আশায় অতিরিক্ত ফসফেট সার ব্যবহার করা হলে কৃষিজমিতে ফসফরাসের মাত্রা বেড়ে গিয়ে ভূমিদূষণ ঘটায়।

উপরের প্রস্নোধৃত অংশ থেকে কোনো আক্ষেপ থাকলে অবশ্যই আমাদের ওয়েবসাইটে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। এই প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।