উপগ্রহ চিত্র কি ?

0
উপগ্রহ চিত্র তােলার বিভিন্ন পর্যায় লেখ

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা উপগ্রহ চিত্র তোলার বিভিন্ন পর্যায় সম্পর্কে আলোচনা করবো। বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় তারা খুব ভালো নম্বর পেতে পারবে। তাই বিষয়টি অধ্যায়ন করা খুবই গুরুত্বপূর্ণ। বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

উপগ্রহ চিত্র তােলার বিভিন্ন পর্যায় লেখ

উপগ্রহ চিত্র তােলার বিভিন্ন পর্যায় গুলি হল নিম্নরূপ
১. কৃত্রিম উপগ্রহ প্রতিস্থাপনঃ উপগ্রহ চিত্র তােলার প্রাথমিক পর্যায় হল মহাকাশে নির্দিষ্ট প্ল্যাটফর্মে কৃত্রিম উপগ্রহের প্রতিস্থাপন করা । এই উপগ্রহে থাকা ক্যামেরা বা সেন্সর তথ্য সংগ্রহে বিশেষ ভূমিকা পালন করে । যেমন সম্প্রতি ২০১৫ সালে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে PSLV – ৩০ রকেটে করে ‘ ASTROSAT ‘ নামক উপগ্রহ ISRO প্রতিস্থাপন করেছে ।

২. লক্ষ্যবস্তুর চিহ্নিতকরণঃ মহাকাশে থাকা কৃত্রিম উপগ্রহগুলি ভূপৃষ্ঠ থেকে প্রতিফলিত হওয়া বিভিন্ন বস্তু থেকে আলােকরশ্মির বিকিরণগুলিকে সংগ্রহ করে বিভিন্ন লক্ষ্যবস্তুর বৈশিষ্ট্য সমূহকে চিহ্নিত করে । যেমন ভারতে মৌসুমিবায়ু সংক্রান্ত গবেষণার উদ্দেশ্যে প্রেরিত ‘ GEOS INDIAN 0CEAN ‘ উপগ্রহটি ভারত মহাসাগর সংলগ্ন অঞ্চলগুলি সমীক্ষা করে ।

৩. সেন্সরের মাধ্যমে প্রতিচ্ছবি সংগ্রহঃ কৃত্রিম উপগ্রহে অবস্থিত সেন্সর বা সংবেদক যন্ত্রটি মহাকাশ থেকে ভূপৃষ্ঠে অবস্থিত কোনাে লক্ষ্যবস্তুকে চিহ্নিত করে তার প্রতিচ্ছবি সংগ্রহ করে থাকে ।

৪. তথ্য আহরণঃ এই পর্যায়ে সংবেদক বা সেন্সর যন্ত্রটি এর মাধ্যমে প্রতিচ্ছবি থেকে তথ্য আহরণ করে এবং বিভিন্ন দেশের মহাকাশ দপ্তরে প্রতিচ্ছবি পাঠায় ।

৫. সংগৃহীত চিত্রের নথিভুক্তকরণঃ মহাকাশে অবস্থিত বিভিন্ন উপগ্রহগুলি ভূপৃষ্ঠ বিভিন্ন উপাদানগুলির তথ্যাবলিকে সংখ্যাকারে ( Digital ) নথিভুক্ত করে । কিন্তু ডিজিটাল আকারে প্রাপ্ত তথ্যগুলিকে কয়েকটি বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে চিত্র ( Image ) প্রস্তুতের উপযােগী করে তােলা হয় । যথা

  • প্রথমে উপগ্রহ থেকে সংগৃহীত তথ্যগুলির ত্রুটি বা ভুলগুলি সংশােধন করা হয় এবং সংরক্ষণ করা হয় ।
  • ভূপৃষ্ঠের একাধিক উপাদানকে আলাদা আলাদা ভাবে চেনার জন্য পিক্সেল ( Pixel ) – এর মানের নির্দিষ্ট অনুপাতে হ্রাসবৃদ্ধি ঘটানাে হয় ।
  • এরপর তথ্যগুলিকে ক্ষেত্রসমীক্ষা ( Field Survey ) করে যাচাই করা হয় ( Supervised শ্রেণিবিভাগ ) অথবা , ক্ষেত্রসমীক্ষা ছাড়া কেবলমাত্র কম্পিউটারের মাধ্যমে প্রাপ্ত তথ্যের প্রতিফলন সংখ্যার সাহায্যে যাচাই করা হয় ( Unsupervised শ্রেণিবিভাগ ) ।
  • যাচাই করা তথ্যগুলিকে এই পর্যায়ে Reference Data ( ভূবৈচিত্র্যসূচক মানচিত্র , সেন্সাস ডেটা ) গুলির সঙ্গে মেলানাে হয় । এইভাবে Digital Image Processing ( DIP ) – এর মাধ্যমে আদর্শ উপগ্রহ চিত্র প্রস্তুত হয় ।

উপরোক্ত বিষয়টি নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করতে ভুলবেন না। বিষয়টি আপনি পরে অধ্যায়ন করার করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।