সেন্সর কি ?

0
সেন্সর কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা শিখবো সেন্সর কি বিষয়টি পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ যে বিষয়টি অধ্যায়ন করলে ছাত্রছাত্রীরা খুব সহজেই ভালো নম্বর পেতে পারবে। বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

সেন্সর কি ?

মহাকাশ থেকে ভূপৃষ্ঠের কোনো নির্দিষ্ট লক্ষ্যবস্তুর দ্বারা প্রতিফলিত আলোকতরঙ্গ গ্রহণ করে ওই বস্তুর বৈশিষ্ট্যাবলী তুলে ধরে যে বিশেষ যন্ত্র বা ডিভাইস ( Device) , তাকে সেন্সর ( Sensor ) বলে ।

উদাহরণঃ র‍্যাডার , ফটোগ্রাফিক ক্যামেরা প্রভৃতি ।

শ্রেণীবিভাগঃ আলোর উৎস অনুসারে সেন্সরকে মূলত দুটি ভাগে ভাগ করা হয় । যথা
১. সক্রিয় সেন্সরঃ যে সব সেন্সরগুলি সৌরশক্তির উপর নির্ভর না করে নিজস্ব শক্তি বা আলোর সাহায্যে বস্তুর প্রতিফলন সংগ্রহ করে , তাদের সক্রিয় সেন্সর বলে । যেমন – এক্টিভ সেন্সর , র‍্যাডার প্রভৃতি ।
২. নিষ্ক্রিয় সেন্সরঃ কোনও বস্তু বা উপাদানের প্রতিফলন বা প্রতিকৃতি সংগ্রহের জন্য যে সব সেন্সর সৌরশক্তি বা সৌরালোকের উপর নির্ভর করে থাকে , তাদের নিষ্ক্রিয় সেন্সর বলে । যেমন – ফটোগ্রাফিক ক্যামেরা , টিভি ক্যামেরা প্রভৃতি ।


বৈশিষ্ট্যঃ সেন্সর – এর বৈশিষ্ট্যগুলি হল নিম্নরূপ
১. এগুলি চারিত্রিক দিক থেকে এক একটি বিশেষ যন্ত্র বা ডিভাইস ।
২. এগুলির নিজস্ব শক্তি বা আলো থাকতে পারে বা না থাকতেও পারে ।
৩. এরা মূলত কোনও বস্তু বা উপাদানের প্রতিকৃতি বা প্রতিফলন সংগ্রহ করে থাকে ।
৪. কিছু সেন্সর দিন – রাত নির্বিশেষে তথ্য সংগ্রহ করতে পারলেও অধিকাংশ সেন্সরই কেবল দিনের বেলাতেই তথ্য সংগ্রহে সক্ষম ।

গুরুত্বঃ আধুনিক মহাকাশ বিজ্ঞানের উন্নতির ক্ষেত্রে সেন্সর যুগান্তকারী বিপ্লব ঘটিয়েছে । কৃত্রিম উপগ্রহগুলির তথ্য সংগ্রহের ক্ষেত্রে সেন্সরের ব্যবহার তথ্য সংগ্রহকে আরও সঠিক ও তথ্যবহুল করে তুলেছে । সাম্প্রতিককালে আবিস্কৃত উন্নত মানের সেন্সরগুলির ব্যবহার স্যাটালাইট ইমেজারির উপাদানগুলিকে আরও সুনির্দিষ্ট ও স্পষ্ট করে তোলার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখে ।

উপরোক্ত বিষয়টি নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করে তাদের সাহায্য করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার ক্ষেত্রে বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।