বৃষ্টির জল সংরক্ষণের পদ্ধতি ?

0
বৃষ্টির জল সংরক্ষণের পদ্ধতি লেখ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা একটি গুরত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো বৃষ্টির জল সংরক্ষণ করার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে বিষয়টি প্রচুর ক্ষেত্রে ব্যবহারযোগ্য। অনেক ক্ষেত্রে পরীক্ষার ক্ষেত্রেও ব্যাবহার হয়ে থাকে তাই ছাত্রছাত্রীদের বিষয়টি অধ্যায়ন করা খুবই গুরুত্বপূর্ণ। বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে তারা সহজেই খুব ভালো নম্বর পেতে পারবে বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

বৃষ্টির জল সংরক্ষণের পদ্ধতি লেখ?

বৃষ্টিপাতের জলের একটা বিরাট বড় অংশ ভূপৃষ্ঠ প্রবাহের আকারে নদী ও সমুদ্রে গিয়ে মেশে । এই জলের কিয়দংশ আমরা ধরে রেখে আমাদের বিভিন্ন জলসংক্রান্ত প্রয়োজন মেটাতে পারি ।  বৃষ্টির জল সংগ্রহ করে প্রত্যক্ষ ও পরােক্ষভাবে বিভিন্ন কাজে ব্যবহার করা হয় । এই পদ্ধতিকে রেন ওয়াটার হারভেস্টিং ( Rain Water Harvesting ) বলে । বৃষ্টির জল সংরক্ষণের পদ্ধতি মূলত দুই প্রকার । যথা – ১. অভ্যন্তরীণ জল সংরক্ষণ এবং ২. বাহ্যিক জল সংরক্ষণ । নিচে এদুটি পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হল –

ক) অভ্যন্তরীণ জল সংরক্ষণঃ কোনাে অঞ্চলের বৃষ্টির জলকে সরাসরি জমিতে সংরক্ষণ করার পদ্ধতিকে অভ্যন্তরীণ জলসংরক্ষণ বলে ।
পদ্ধতিঃ অভ্যন্তরীণ জল সংরক্ষণের পদ্ধতিগুলি নিম্নরূপ

  • জমির ঢালের আড়াআড়িভাবে ফসল বুনলে বৃষ্টির জল দ্রুত অপসারিত হতে না পেরে মাটিতে প্রবেশ করতে পারে । 
  • বর্ষার পূর্বে জমি কর্ষণ করে রাখলে মাটির জল ধারণ ক্ষমতা বৃদ্ধি পায় । 
  • জমিতে গভীর শিকড়যুক্ত পাতাওয়ালা ডালশস্য চাষ করলে বৃষ্টির ফোঁটা দ্বারা মাটি ক্ষয় কম হয় এবং জমিতে জল প্রবেশ করে । 
  • জমির ঢাল বিচার করে ছােটো ছােটো বাঁধ বা আল দিলে জলের গতি কম হয় , ফলে ভৌমজলের সঞ্চয় বৃদ্ধি পায় ।



খ) বাহ্যিক জলসংরক্ষণঃ বর্ষাকালে বৃষ্টিপাতের জলকে বিভিন্ন উপায়ে ধরে রাখা বা সংগ্রহ করাকে বাহ্যিক জল সংরক্ষণ বলে ।
পদ্ধতিঃ বাহ্যিক জল সংরক্ষণের পদ্ধতিগুলি নিম্নরূপ

  • বাড়ির ছাদে বৃষ্টির জল ধরে রাখাঃ বৃষ্টির জল বাড়ির ছাদে পড়লে তা সংগ্রহ করে পাইপের সাহায্যে মাটির নিচে জলাধারে জমা করা হয় । এভাবে অনেকগুলি জলাধার নির্মাণ করলে তাতে বর্ষাকালের বৃষ্টির জল সঞ্চয় করে রেখে সারাবছর ব্যবহার করা যায় । বিভিন্ন গৃহস্থালী প্রয়োজনে , বাড়ির ফুল ও সবজি বাগানে সেচকাজে , পরিশ্রুত করে পানীয় জল হিসাবে এই জলের ব্যবহার সম্ভব । এছাড়াও, ব্যবহারের অতিরিক্ত জল যদি মাটির নিচেও চলে যায় তাতেও ভূগর্ভস্থ ভৌমজলের ভান্ডার সমৃদ্ধ হয় ।
  • ভূপৃষ্ঠস্থ জলপ্রবাহকে আটকে রাখাঃ বৃষ্টিপাতের পর প্রবহমান জলপ্রবাহকে আটকে রেখে তা ব্যবহার করা যায় । বড় বড় জলাধার নির্মাণ করে এই জল ধরে রাখতে পারলে তা থেকে সারাবছর ধরেই জলের যোগান পাওয়া যায় । এছাড়াও এই পদ্ধতিতে ভৌমজলস্তরেরও সমৃদ্ধি ঘটে ।
  • জলাশয় ও পরিখা খননঃ বড় বড় জলাশয় ও পরিখা খনন করেও তাতে বৃষ্টিপাতের জল ধরে রাখা হয় । এর ফলেও সারাবছর জলের চাহিদার একাংশ যেমন মেটানো সম্ভব হয় , তেমনই ভৌমজলের ভান্ডারও বৃদ্ধি পায় ।
  • জলভরণ নলকূপঃ অপেক্ষাকৃত অবনত অঞ্চলে একটি বড় গর্ত করে গর্তের মাঝখানে মাটির অনেক গভীর পর্যন্ত পাইপ বসানো হয় । পাইপের মুখ উন্মুক্ত রেখে গর্তটিকে বুজিয়ে দেওয়া হয় । এর ফলে বৃষ্টির জল গর্তে জমা হওয়ার পর সহজেই নলকূপের পাইপের মধ্য দিয়ে ভৌমজলস্তরে চলে যায় ।

উপরোক্ত বিষয়টি নিয়ে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি থেকে আপনার সাহায্য হলে অবশ্যই আপনার বন্ধুদের কাছেও শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। বিষয়টি পরে অধ্যায়ন করা বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ