ভারতের জনজীবনে খালের গুরুত্ব লেখ।

গোটা ভারতজুড়েই অসংখ্য খালের উপস্থিতি দেখা যায় । ভারতের জনজীবনে খালের গুরুত্ব নিম্নরূপ –
১. জলসেচে সহায়তাঃ ভারত কৃষিনির্ভর দেশ । কিন্তু মৌসুমি বায়ুর বৃষ্টিপাতের খামখেয়ালিপনা ও অপ্রতুলতার কারণে বিকল্প হিসাবে ভারতে বহু খাল কাটা হয়েছে । ভারতের প্রায় ২৯ % জমিতে খালের মাধ্যমে জলসেচ করা হয় ।

২. বন্যা নিয়ন্ত্রণঃ ভারতের বন্যাকবলিত অঞ্চলগুলিতে বর্ষার সময় অতিরিক্ত জল খালগুলির মধ্য দিয়ে বাহিত হয়ে থাকে , যা বন্যা নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা নেয় ।

৩. মৎস চাষঃ ভারতের বিভিন্ন খালে মাছ চাষ করা হয় , যা দেশের অভ্যন্তরীণ মৎসের চাহিদার এক বিরাট অংশ মেটায় । এছাড়াও, এই প্রক্রিয়ার সাথে যুক্ত প্রচুর মানুষ তাদের জীবিকা নির্বাহ করে থাকেন ।

৪. পরিবহণে সহায়তাঃ অভ্যন্তরীণ জলপথের একটি অন্যতম মাধ্যম হল খাল । ভারতের বহু খালপথে ব্যবসায়িক পণ্য পরিবহণ ও যাতায়াত হয়ে থাকে ।

৫. শিল্পে জলের যোগানঃ ভারতে লৌহ-ইস্পাতসহ বহু শিল্পে জলের যোগান খাল থেকে মেটানো হয় । এছাড়াও শিল্পের প্রয়ােজনীয় কাঁচামাল এবং উৎপাদিত পণ্য পরিবহণও খালপথের মাধ্যমে হয়ে থাকে ।

৬. বর্জ্য নিষ্কাশনঃ ঘনবসতিযুক্ত পৌরবসতিগুলি থেকে নির্গত বর্জ্য পদার্থ , শিল্পকেন্দ্রগুলি থেকে নির্গত বর্জ্য পদার্থ , গৃহস্থালির বর্জ্য পদার্থ প্রভৃতি খালের মাধ্যমে পরিবাহিত হয় ।