অতিরিক্ত জলসেচের কুফল ?

0
অতিরিক্ত জলসেচের কুফলগুলি কি কি?

আমাদের ওয়েবসাইটে সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো। অতিরিক্ত জলসেচের ফলে কি কি কুফল লক্ষ করা যায় সেই বিষয় নিয়ে ভূগোলের একটি গুরত্বপূর্ন বিষয় এটি এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় তারা খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

অতিরিক্ত জলসেচের কুফলগুলি কি কি?

জলসেচের ফলে কৃষির বিকাশ ঘটলেও অত্যধিক সেচকার্যের ফলে অনেক সময় কিছু কিছু কুফলও দেখতে পাওয়া যায় । নিচে অতিরিক্ত জলসেচের কুফলগুলি কি কি তা নিয়ে আলোচনা করা হল

  • লবণতা বৃদ্ধিঃ গাঙ্গেয় সমভূমির অংশবিশেষে অত্যধিক সেচকার্যের ফলে মৃত্তিকার নিম্নস্তর থেকে লবণ সেচের জলে দ্রবীভূত হয়ে কৈশিক প্রক্রিয়ায় ( Capillary action ) মৃত্তিকার উপরিভাগে উঠে এসে সঞ্চিত হয় , যা ক্রমশ মৃত্তিকাকে লবনাক্ত করে তোলে । অনেক সময় এইভাবে ক্ষারের পরিমাণও বেড়ে যায় । এর ফলে কৃষিকার্যের ক্ষতি হয় । সময় সময় ভূগর্ভের জলে লবণের পরিমাণ অধিক থাকে এবং তা কূপ বা নলকূপের মাধ্যমে সেচকার্যে ব্যবহার করলেও কৃষিকার্যের ক্ষতি হয় ।
  • উৎপাদন হ্রাসঃ যে সব ফসলে জল কম লাগে সেখানে অতিরিক্ত জল জমলে অক্সিজেনের অভাবে ফসলের অভ্যন্তরীণ জৈব প্রক্রিয়া ব্যাহত হয় । ফলে ফসলের উৎপাদন যেমন হ্রাস পায় তেমনি গুণগতমানও কমতে থাকে ।
  • উর্বরতা হ্রাসঃ জলসেচের সাহায্যে বহু জমিতে সারাবছর একই ফসল সারাবছর চাষ করা হয় । এর ফলে মাটির উর্বরতা হ্রাস পেতে থাকে । এ ছাড়াও সেচের জলের স্রোতের আঘাতে উপরের স্তরের মাটির পাতলা আবরণ ক্ষয় হয় । এর ফলে মৃত্তিকার জৈব পদার্থ ও খনিজ উপাদান অপসারিত হয়ে মাটির উর্বরতা হ্রাস পায় ।
  • মৃত্তিকা দূষণঃ অতিরিক্ত জলসেচের জন্য মাটি দীর্ঘকাল ভিজে থাকলে মাটিতে হাইড্রোজেন সালফাইড , বিউট্রিক অ্যাসিড প্রভৃতি বিষাক্ত রাসায়নিক উপাদানের পরিমাণ বাড়তে থাকে , যা ক্রমশ মৃত্তিকা দূষণ বৃদ্ধি করে মৃত্তিকার গুণগত মানের অবনতি ঘটায় ।
  • রােগ-জীবাণু বৃদ্ধিঃ একটানা জলাবদ্ধতার কারণে মাটিতে বিভিন্ন ধরনের জীবাণু , ব্যাকটেরিয়া সক্রিয় হয়ে ওঠে । ফলে উদ্ভিদের দেহে যেমন বিভিন্ন রােগের সৃষ্টি হয় , তেমনই মানবদেহেও বিভিন্ন জলবাহিত রােগের প্রকোপ বাড়তে থাকে ।
  • ভূগর্ভস্থ জলতল হ্রাসঃ কূপ ও নলকূপের মাধ্যমে সেচের কাজে অতিরিক্ত ভৌমজল তােলার ফলে মাটির ভৌমজলতল অনেক নীচে নেমে যায় ।
  • নাইট্রোজেন সংশ্লেষে বিঘ্নঃ কৃষিজমিতে অনেক দিন জল জমে থাকলে কেঁচো , রাইজোবিয়াম , অণুজীবেরা নাইট্রোজেন সংশ্লেষ করতে পারে না । ফলে মাটির উর্বরতা শক্তি ক্রমশ হ্রাস পেতে থাকে । 
  • মৃত্তিকার অম্লতা বৃদ্ধিঃ মৃত্তিকার উপরিভাগে জল বেশি থাকার ফলে জলের হাইড্রোজেন আয়ন ও হাইড্রোক্সিল আয়ন দ্বারা রাসায়নিক পরিবর্তন ঘটে ও মৃত্তিকা অম্লধর্মী হয়ে পড়ে ।
  • আর্সেনিকের পরিমাণ বৃদ্ধিঃ ভূগর্ভস্থ জলের অতিরিক্ত উত্তোলনের ফলে আর্সেনিকের পরিমাণ বৃদ্ধি পায় ও মানবদেহে ব্লাকফুট রোগের মতো ভয়াবহ রোগ দেখা দেয়।

উপরোক্ত বিষয়টি নিয়ে কোনো বিস্ময় থাকলে নীচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কাছে সাহায্য দায়ক মনে হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।