ফারাক্কা পরিকল্পনা ?

0
ফারাক্কা পরিকল্পনা সম্পর্কে লেখ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা শিখবো ভূগোলের একটি গুরত্বপূর্ন বিষয় যে বিষয়টি পরীক্ষার জন্য খুবই উপযোগী। ছাত্রছাত্রীরা বিষয়টি অধ্যায়ন করলে তারা সহজেই পরীক্ষায় খুব ভালো নম্বর অর্যন করতে পারবে। ফারাক্কা পরিকল্পনা সম্পর্কে বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

ফারাক্কা পরিকল্পনা সম্পর্কে লেখ?

পরিচিতিঃ গঙ্গার মূল প্রবাহ বাংলাদেশের পদ্মা নদীর মধ্য দিয়ে প্রবাহিত হওয়ায় ভাগীরথী – হুগলী নদীতে জল অনেক কম আসে । এছাড়া গঙ্গার উর্দ্ধপ্রবাহে উত্তরপ্রদেশ ও বিহারে অসংখ্য সেচখাল খনন করায় নিম্নপ্রবাহে জলের পরিমাণ কমে গেছে । গ্রীষ্মকালে ফারাক্কার কাছে জল এত কমে যায় যে ভাগীরথীর সাথে গঙ্গার যােগাযােগ প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়ে । ফলে হুগলী নদীতে জল কম আসার দরুন নদীতে পলি সঞ্চিত হয়ে কলকাতা বন্দরের অস্তিত্ব বিপন্ন হয়ে পড়ছে । কলকাতা বন্দরকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার জন্য ফারাক্কা পরিকল্পনা বা গঙ্গা বাঁধ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে ।


উদ্দেশ্যঃ ফারাক্কা পরিকল্পনা – র উদ্দেশ্যগুলি নিম্নরূপ

  • নদীতে জলের ভারসাম্য রক্ষাঃ এই পরিকল্পনায় মুর্শিদাবাদ জেলার ধুলিয়ানের নিকট তিলডাঙ্গা নামক স্থানে গঙ্গার উপর একটি বাঁধ নির্মিত হয়েছে । এটি ফারাক্কা বাঁধ নামে পরিচিত । জঙ্গীপুরে ভাগীরথীর উপর অপর একটি বাঁধ নির্মিত হয়েছে । ফারাক্কা বাঁধের পশ্চাৎদিক থেকে প্রায় ৩১ কিলােমিটার দীর্ঘ একটি ফিডার খাল কেটে জঙ্গীপুর বাঁধের দক্ষিণে ভাগীরথী নদীর সাথে যুক্ত করা হয়েছে , যার ফলে গঙ্গানদী থেকে জলস্রোত ভাগীরথী – হুগলী নদীর মধ্য দিয়ে অধিক পরিমাণে প্রবাহিত হচ্ছে ।
  • কলকাতা বন্দরের উন্নতিঃ পরিকল্পনা অনুযায়ী ভাগীরথী – হুগলীতে পুনরায় জল বৃদ্ধি পাচ্ছে এবং জলস্রোতে নদীগর্ভে সঞ্চিত পলি মাটি ও বালুকণা ধুয়ে সাগরে চলে যাচ্ছে । ফলে বড় বড় সমুদ্রগামী জাহাজ জোয়ারের সময় নিরাপদে কলকাতা বন্দরে ব্যয়সাপেক্ষ ড্রেজারের সাহায্য ছাড়াই প্রবেশ করতে পারছে । নদীতে জলবৃদ্ধি ঘটার ফলে পশ্চাদভূমির সাথে কলকাতা বন্দরের জলপথে পণ্য পরিবহণেরও উন্নতি ঘটেছে ।
  • পানীয় জলের যোগানঃ হুগলী নদীতে জলের পরিমাণ বৃদ্ধি পাওয়ার ফলে কলকাতায় পানীয় জলের সরবরাহ সুনিশ্চিত হয়েছে ।
  • পরিবহনের উন্নতিঃ ফারাক্কা বাঁধের উপর নির্মিত সড়কসেতু ও রেলসেতু উত্তর ও দক্ষিণবঙ্গের মধ্যে সরাসরি যোগাযােগ স্থাপন করেছে । ফলে উত্তরবঙ্গ ও অসমের চা , ফল ও কাঠ দ্রুত কলিকাতা বন্দর ও শিল্পাঞ্চলে প্রেরিত হচ্ছে ।
  • কৃষিকাজে উন্নতিঃ জলঙ্গী , চুর্ণী প্রভৃতি শাখানদীগুলিতে জলবৃদ্ধির ফলে মুর্শিদাবাদ , নদীয়া ও উভয় ২৪ পরগণা জেলার ধান , পাট ও অন্যান্য ফসলের চাষ লাভবান হয়েছে ।

উপরোক্ত বিষয়টি নিয়ে কোনো বিস্ময় থাকলে নীচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কাছে সাহায্য দায়ক মনে হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।