ভারতে জনজীবনে খালের গুরুত্ব ?

0
ভারতের জনজীবনে খালের গুরুত্ব লেখ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা অধ্যায়ন করবো ভারতের জনজীবনে খালের গুরত্ব কতটা। বিষয়টি ছাত্রছাত্রীরা অনেক ক্ষেত্রে ব্যাবহারযোগ্য এবং তারা বিষয়টি অধ্যায়ন করলে পরীক্ষায় খুব ভালো নম্বর অর্যন করতে পারবে। বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

ভারতের জনজীবনে খালের গুরুত্ব লেখ?

গোটা ভারতজুড়েই অসংখ্য খালের উপস্থিতি দেখা যায় । ভারতের জনজীবনে খালের গুরুত্ব নিম্নরূপ

  • জলসেচে সহায়তাঃ ভারত কৃষিনির্ভর দেশ । কিন্তু মৌসুমি বায়ুর বৃষ্টিপাতের খামখেয়ালিপনা ও অপ্রতুলতার কারণে বিকল্প হিসাবে ভারতে বহু খাল কাটা হয়েছে । ভারতের প্রায় ২৯ % জমিতে খালের মাধ্যমে জলসেচ করা হয় ।
  • বন্যা নিয়ন্ত্রণঃ ভারতের বন্যাকবলিত অঞ্চলগুলিতে বর্ষার সময় অতিরিক্ত জল খালগুলির মধ্য দিয়ে বাহিত হয়ে থাকে , যা বন্যা নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা নেয় ।
  • মৎস চাষঃ ভারতের বিভিন্ন খালে মাছ চাষ করা হয় , যা দেশের অভ্যন্তরীণ মৎসের চাহিদার এক বিরাট অংশ মেটায় । এছাড়াও, এই প্রক্রিয়ার সাথে যুক্ত প্রচুর মানুষ তাদের জীবিকা নির্বাহ করে থাকেন ।
  • পরিবহণে সহায়তাঃ অভ্যন্তরীণ জলপথের একটি অন্যতম মাধ্যম হল খাল । ভারতের বহু খালপথে ব্যবসায়িক পণ্য পরিবহণ ও যাতায়াত হয়ে থাকে ।
  • শিল্পে জলের যোগানঃ ভারতে লৌহ-ইস্পাতসহ বহু শিল্পে জলের যোগান খাল থেকে মেটানো হয় । এছাড়াও শিল্পের প্রয়ােজনীয় কাঁচামাল এবং উৎপাদিত পণ্য পরিবহণও খালপথের মাধ্যমে হয়ে থাকে ।
  • বর্জ্য নিষ্কাশনঃ ঘনবসতিযুক্ত পৌরবসতিগুলি থেকে নির্গত বর্জ্য পদার্থ , শিল্পকেন্দ্রগুলি থেকে নির্গত বর্জ্য পদার্থ , গৃহস্থালির বর্জ্য পদার্থ প্রভৃতি খালের মাধ্যমে পরিবাহিত হয় ।

উপরোক্ত বিষয়টি নিয়ে কোনো বিস্ময় থাকলে নীচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কাছে সাহায্য দায়ক মনে হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।