ভারতের উপকূলীয় সমভূমির গুরুত্ব ?

0
ভারতের উপকূলীয় সমভূমির গুরুত্ব আলােচনা করো?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব ভালো নম্বর অর্যন করতে পারবে।ভারতের উপকূলীয় সমভূমির গুরুত্ব নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

ভারতের উপকূলীয় সমভূমির গুরুত্ব আলােচনা করো?

ভারতের জনজীবনে সুদীর্ঘ উপকূলীয় সমভূমির গুরুত্ব অপরিসীম । নিচে সেগুলি বিস্তারিত আলোচনা করা হল

  • কৃষিকাজের প্রসারঃ : উপকুলের উর্বর সমভূমিতে বিশেষ করে পূর্ব উপকূলের নদীগঠিত বদ্বীপ অঞ্চলে প্রচুর ধান ও অন্যান্য ফসল উৎপন্ন হয় । এছাড়াও, সমুদ্র উপকূলে নারকেল , সুপারি , তাল , বিভিন্ন মশলা প্রভৃতি উৎপন্ন হয় ।
  • খনিজ সম্পদ আহরণঃ পশ্চিম উপকূলে খনিজ তেল উত্তোলন করা হয় । পূর্ব উপকূলের মহীসােপান অঞ্চলেও খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস পাওয়ার যথেষ্ট সম্ভাবনা আছে । মালাবার উপকূলীয় সমভূমি থেকে ইলমেনাইট , মােনাজাইট প্রভৃতি খনিজ দ্রব্য আহরণ করা হয় ।
  • বনজ সম্পদ সংগ্রহঃ উপকূল সংলগ্ন অরণ্য বিশেষত ভারতের ম্যানগ্রোভ অরণ্য বনজ সম্পদে ( কাঠ , মধু , মোম , রজন প্রভৃতি ) সমৃদ্ধ অঞ্চল । যেমন- সুন্দরবন অরণ্যাঞ্চল ।
  • মৎস্য সম্পদ আহরণঃ ভারতের উপকূল অঞ্চলে বহু সামুদ্রিক মৎস্য আহরণ ক্ষেত্রের বিকাশ ঘটেছে ।  অগভীর সমুদ্রে এবং উপকূলবর্তী লেগুন হ্রদ ও অন্যান্য হ্রদ থেকে প্রচুর মৎস্য সংগ্রহ করে বহু লােক জীবিকা নির্বাহ করে । এছাড়া সমুদ্র থেকে ঝিনুক , শঙ্খ ও অন্যান্য সামুদ্রিক প্রাণীও শিকার করা হয় । ইদানিং কেরালার উপকূল থেকে প্রচুর চিংড়ি ও অন্যান্য মৎস্য সংগ্রহ করে বিদেশে রপ্তানি করা হচ্ছে ।
  • শিল্পের উন্নতিঃ উপকূলের সমভূমিতে জাহাজ নির্মাণ শিল্প , পেট্রোকেমিক্যাল শিল্প , কাগজ শিল্প , মােটরগাড়ি নির্মাণ শিল্প , রাসায়নিক শিল্প প্রভৃতি বিকাশলাভ করেছে ।
  • বাণিজ্যের প্রসারঃ এই অংশে অবস্থিত মুম্বাই , চেন্নাই , মার্মাগাও , কোচিন বা কোচি প্রভৃতি বন্দরের মাধ্যমে বাণিজ্যের সুবিধা থাকায় শিল্পবিকাশের সঙ্গে সঙ্গে ব্যাবসা – বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটেছে ।
  • ঘন জনবসতি সৃষ্টিঃ এই সমভূমিতে বন্দরকে কেন্দ্র করে একাধিক ঘন জনবসতিপূর্ণ নগর বিকাশলাভ করেছে । যেমন মুম্বাই , চেন্নাই , বিশাখাপত্তনম প্রভৃতি ।
  • লবণ উৎপাদনঃ পশ্চিম উপকূলের উত্তরাংশে সমুদ্রের লবণাক্ত জল থেকে প্রচুর পরিমাণে লবণ উৎপাদন করা হয় ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নগুলি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।