কচ্ছের রান কি ?

0
কচ্ছের রান কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব ভালো নম্বর অর্যন করতে পারবে। কচ্ছের রান কি এই  বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

কচ্ছের রান কি ?

সংজ্ঞাঃ

গুজরাতের কচ্ছ উপদ্বীপকে পূর্ব ও উত্তরদিক থেকে যে বিস্তীর্ণ লবণাক্ত ও কর্দমাক্ত জলাভূমি বেষ্টন করে আছে , তাকে বলা হয় কচ্ছের রান ( ‘ রান ’ শব্দের অর্থ  কর্দমাক্ত ও লবণাক্ত নিম্নভূমি ) ।

অবস্থানঃ কাথিয়াবাড় উপদ্বীপের উত্তরে কচ্ছ উপদ্বীপ অবস্থিত । এই কচ্ছ উপদ্বীপের উত্তর ও পূর্বাংশে রান অঞ্চল অবস্থিত । এর মধ্যে উত্তরের বড়াে অংশটিকে বলা হয় বড়াে রান এবং দক্ষিণের ছােটো অংশটিকে বলা হয় ছােটো রান । বড়াে রানের পশ্চিমপ্রান্ত আরব সাগরের সঙ্গে যুক্ত এবং ছােটো রান পশ্চিমদিকে কচ্ছ উপসাগরের সঙ্গে যুক্ত ।

ভূ-প্রকৃতিঃ কচ্ছের রান হল এক বিস্তীর্ণ অগভীর লবণাক্ত জলাভূমি । এর উত্তরভাগের নাম বৃহৎ রান এবং দক্ষিণভাগের নাম ক্ষুদ্র রান । রান – এর মধ্যে মাঝে মাঝে দু একটি টিলাও দেখা যায় , যেমন — ওসম , বরদা প্রভৃতি । এই অঞ্চলটি প্রায় ৭০৫০৫ বর্গকিমি অঞ্চল জুড়ে অবস্থিত । এই অঞ্চলটির উত্তরদিক থেকে লুনি নদী প্রবাহিত হয়েছে । একদিকে উত্তপ্ত মরুভূমি , অপর দিকে শীতল সমুদ্রের মধ্যবর্তী স্থানে এই অঞ্চলটি অবস্থান করছে । এই ব্যতিক্রমী অবস্থানের জন্যই ভূমিরূপগত দিক থেকে এই অঞ্চলটি খুবই উল্লেখযােগ্য । কোনাে এক সময় কচ্ছের রান অঞ্চলটি আরব সাগরের একটি প্রসারিত অগভীর অংশ ছিল । বর্তমানে এখানে বর্ষাকালে লবণাক্ত জলাভূমি সৃষ্টি হলেও গ্রীষ্মকালে এই অঞ্চলটি সম্পূর্ণ শুষ্ক , উদ্ভিদহীন ও সাদা লবণে ঢাকা বালুকাময় প্রান্তরে ( সমভূমি অঞ্চলে ) রূপান্তরিত হয় ।

বৈশিষ্ট্যঃ কচ্ছের রান -এর বৈশিষ্ট্যগুলি নিম্নরূপ

  • জলাভূমিটি অগভীর ও লবণাক্ত ।
  • অঞ্চলটি গ্রীষ্মে শুষ্ক , উদ্ভিদহীন , সাদা লবণময় প্রান্তর সৃষ্টি করে ।
  • সমুদ্রপৃষ্ঠ থেকে সামান্য উঁচুতে অবস্থিত হওয়ায় প্রায় প্রতিবছর এই অঞ্চল নদী ও সমুদ্রের জলে প্লাবিত হয় ।
  • শুষ্ক অবস্থায় এই জলাভূমির মাঝে মাঝে ঘাস বা আগাছাপূর্ণ ছোট ছােট টিলা দেখা যায় ।
  • লুনি , বানস প্রভৃতি নদীগুলি কচ্ছের রণে পতিত হওয়ায় এখানে প্রচুর নদীবাহিত পলি , বালি সঞ্চিত হয় ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নগুলি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।