পাদদেশীয় হিমবাহ কি ?

0
পাদদেশীয় হিমবাহ কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব ভালো নম্বর অর্যন করতে পারবে। পাদদেশীয় হিমবাহ এই  বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

পাদদেশীয় হিমবাহ কি ?

সংজ্ঞাঃ

হিমবাহ যখন উঁচু পর্বতের থেকে নেমে এসে পর্বতের পাদদেশে বিরাট অঞ্চল জুড়ে অবস্থান করে, তখন তাকে পাদদেশীয় হিমবাহ (Piedmont Glacier) বলে । উচ্চ অক্ষাংশে অবস্থিত পার্বত্য অঞ্চলের পাদদেশে উষ্ণতা কম থাকায় সহজেই পাদদেশীয় হিমবাহ সৃষ্টি হয় ।

উদাহরণঃ আলাস্কার মালাসপিনা হিমবাহটি হল পৃথিবীর বৃহত্তম পাদদেশীয় হিমবাহের উল্লেখযোগ্য উদাহরণ। এটি প্রায় ৪,০০০ বর্গ কিলোমিটার অঞ্চল জুড়ে অবস্থিত ।

বৈশিষ্ট্যঃ পাদদেশীয় হিমবাহ – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  • পর্বতের পাদদেশে অবস্থান করে ।
  • এর গতি অপেক্ষাকৃত কম ।
  • এই হিমবাহের অগ্রভাগকে লোব (Lobe) বলে ।
  • বরফ- যুগে এইপ্রকার হিমবাহ প্রচুর পরিমানে উপস্থিত ছিল । কিন্তু, উত্তরোত্তর উষ্ণতা বৃদ্ধির সাথে সাথে এগুলি সংকুচিত হয়ে বর্তমানে পর্বতের পাদদেশগুলিতে অবস্থান করছে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নগুলি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।