ভারতকে উপমহাদেশ বলা হয় কেন?

0
ভারতকে উপমহাদেশ বলা হয় কেন?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। ভারতকে উপমহাদেশ বলা হয় কেন এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

ভারতকে উপমহাদেশ বলা হয় কেন?

ভারতকে উপমহাদেশ বলা হয় । এর কারণগুলি হল নিম্নরূপ

  • আয়তনের ব্যাপকতাঃ ভারতের আয়তন প্রায় ৩২,৬৭,৫০০ বর্গকিলোমিটার, যা প্রায় মহাদেশের মতাে বলে একে উপমহাদেশ বলা হয় । 
  • ভূপ্রাকৃতিক বৈচিত্র‍্যঃ ভারতে নবীন ভঙ্গিল পর্বতমালা হিমালয়ের সঙ্গে সঙ্গে প্রাচীন ভঙ্গিল পর্বত আরাবল্লির সহাবস্থান রয়েছে । আবার , অতি প্রাচীন শিলাগঠিত দাক্ষিণাত্য মালভূমির পাশাপাশি নদীর পলিগঠিত সমভূমিও বর্তমান । অর্থাৎ , পাহাড় , পর্বত , সমভূমি , মালভূমি এবং একমাত্র মরুভূমি থর ভারতকে উপমহাদেশের বিশিষ্টতা প্রদান করেছে ।
  • জলবায়ুগত বৈশিষ্ট্যঃ ভারতবর্ষ প্রধানত আর্দ্র ক্রান্তীয় মৌসুমি জলবায়ু প্রধান দেশ হলেও এখানে পার্বত্য , নিরক্ষীয় , মরু ইত্যাদি জলবায়ুর বৈশিষ্ট্য কিছু কিছু স্থানে পরিলক্ষিত হয় । এত জলবায়ুর সমাবেশ ভারতকে উপমহাদেশের তকমা দিয়েছে ।
  • সাংস্কৃতিক মেলবন্ধনঃ ভারতে নানা ধর্ম , নানা জাতি , নানা বর্ণ , নানা ভাষা , নানা সংস্কৃতির লােক একত্রে বসবাস করে যা একে মহাদেশের মতাে সাংস্কৃতিক বৈচিত্র্য প্রদান করে ।
  • ঐক্যবােধ ও সংহতিঃ ভারতের জাতীয়তাবােধ নানা বিভেদের মাঝেও এক মানবিক ঐক্যবােধ জাগিয়ে রেখেছে , যা ভারতীয় ভূখণ্ডকে উপমহাদেশ রূপে গড়ে তুলেছে । এত বৈচিত্র্যের কারণেই এই উপমহাদেশকে পৃথিবীর ক্ষুদ্র সংস্করণ’ও বলা হয় ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।