ছিটমহল কি?

সংজ্ঞাঃ পাশাপাশি অবস্থিত দুটি প্রতিবেশী দেশের মধ্যে যখন একটি দেশের কিছু ছােটো ছােটো জনপদ বা এলাকা অপর দেশের সীমানার মধ্যে থেকে যায় তখন ওই অঞ্চলকে ওই প্রতিবেশী দেশের ছিটমহল বলে ।

ছিটমহল সৃষ্টিঃ ইংরেজ শাসনের অবসানের পর ১৯৪৭ সালে ভারত ভাগের সময় র‍্যাডক্লিফের মানচিত্র বিভাজনের মধ্য দিয়ে ছিটমহলের উৎপত্তি । তৎকালীন ভারতের কোচবিহারের কোচরাজার জমিদারির আটটি অঞ্চল ( পঞ্চগড় , ডিমলা , দেবীগঞ্জ , পাটগ্রাম , হাতিবাধা , লালমণির হাট , ফুলবাড়ি ও ভুরুঙ্গামারী ) দেশভাগের ফলে পূর্ব পাকিস্তান অর্থাৎ বাংলাদেশের সীমানার মধ্যে পড়ে যায় এবং বাংলাদেশের কিছু ভূখণ্ড ভারতের সীমানার মধ্যে থেকে যায় । এই ভূখণ্ডগুলিই ছিটমহল নামে পরিচিত । ভারত ও বাংলাদেশের মধ্যে এরূপ ১৬২ টি ছিটমহল ছিল ।

ছিটমহল বিনিময়ঃ ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যের এই ১৬২ টি ছিটমহল ২০১৫ সালের ৭ই মে ভারতীয় পার্লামেন্টে আইন পাসের বিনিময়ের ব্যবস্থা করা হয় । এই উপলক্ষে ২০১৫ সালে ৬ই জুন উভয় দেশের প্রধানমন্ত্রী ঢাকায় ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করেন । এই চুক্তিতে স্থির হয় ভারত ৫১ টি ( ৭১১০ একর ) এবং বাংলাদেশ ১১১ টি ( ১৭১৬০ একর ) ছিটমহল পাবে । সেই অনুযায়ী ২০১৫ সালের ৩১শে জুলাই রাত্রি ১২ টায় উভয় দেশের মধ্যে এই ছিটমহল বিনিময়ের কাজ সম্পূর্ণ হয় ।