হিমালয়ের গুরুত্ব বা প্রভাব লেখ ?

0
হিমালয়ের গুরুত্ব বা প্রভাব লেখ ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে।হিমালয়ের গুরুত্ব বা প্রভাব এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

হিমালয়ের গুরুত্ব বা প্রভাব লেখ ?

হিমালয়ের গুরুত্ব বা প্রভাব গুলি হল নিম্নরূপ

  • শৈত্যপ্রবাহ প্রতিরোধঃ সুউচ্চ হিমালয় পর্বতমালা ভারতের উত্তরে নিরবচ্ছিন্নভাবে পূর্ব – পশ্চিমে বিস্তৃত হওয়ায় , শীতকালে হিমালয়ের উত্তর দিক থেকে শীতল বায়ু ভারতের অভ্যন্তরে প্রবেশ করতে পারে না । ফলে গাঙ্গেয় সমভূমিতে পৃথিবীর সম – অক্ষাংশে অবস্থিত অন্যান্য স্থান অপেক্ষা শীতের তীব্রতা কম , বরং কিছুটা উষ্ণভাবাপন্ন ।
  • বৃষ্টিপাত সংঘটনঃ দক্ষিণ – পশ্চিম মৌসুমী বায়ু হিমালয়ে বাধাপ্রাপ্ত হয়ে উত্তর – ভারতে বিশেষতঃ গাঙ্গেয় সমভূমিতে প্রচুর বৃষ্টিপাত ঘটায় । হিমালয় পর্বত না থাকলে ভারতে এত বৃষ্টিপাত হত না এবং বৃষ্টিপাতের অভাবে ভারতের অধিকাংশ স্থান মরুভূমিতে পরিণত হত ।
  • নদীতে জলের যোগানঃ হিমালয়ের পর্বতশিখরে বিস্তীর্ণ তুষারক্ষেত্র থাকায় সেখান থেকে আগত তুষারগলা জলে পুষ্ট উত্তর – ভারতের নদীগুলিতে সারা বৎসরই জল থাকে । ফলে জলপথে যাতায়াত ও ব্যবসা – বাণিজ্যের সুবিধা হয় । 
  • উর্বর মৃত্তিকা সৃষ্টিঃ হিমালয় থেকে আগত নদীগুলি প্রতি বৎসর প্রচুর পরিমাণে উর্বর পলিমাটি বহন করে আনে এবং তা উত্তর – ভারতের বিশাল সমভূমির বিস্তীর্ণ অঞ্চলে সঞ্চিত করে কৃষিকার্যের উন্নতি সাধন করে । 
  • জলবিদ্যুৎ উৎপাদনঃ হিমালয়ের পার্বত্য নদীগুলির খরস্রোতা জল থেকে প্রচুর জলবিদ্যুৎ উৎপন্ন করা সম্ভব হয় । 
  • বনজ সম্পদের উৎসঃ হিমালয়ের পার্বত্য অঞ্চলের বনভূমিতে প্রচুর মূল্যবান কাঠ ও অন্যান্য বনজ সম্পদ পাওয়া যায় । যাতায়াতের সুব্যবস্থা হলে এই সম্পদ আরও অধিক কাজে লাগান যাবে ।
  • পশুপালনঃ হিমালয়ের পার্বত্য উপত্যকায় যথেষ্ট তৃণ জন্মে এবং এই সকল তৃণভূমিতে মেষ , ছাগল প্রভৃতি পশু পালন করা হয় । এদের লােম থেকে পশম তৈরী হয়
  • খনিজ সম্পদের উৎসঃ হিমালয় খনিজ সম্পদে সমৃদ্ধ । কয়লা , তাম্র , চুনাপাথর , খনিজ তৈল প্রভৃতি খনিজ সম্পদের সন্ধান ইতিমধ্যেই পাওয়া গেছে এবং তা কিছু কিছু ব্যবহৃতও হচ্ছে । কিন্তু দুর্গম হিমালয়ের বহু স্থানে এখনও সঠিক ভূ – তাত্ত্বিক সমীক্ষা করা সম্ভব হয়নি । আশা করা যায় অদূর – ভবিষ্যতে এই অঞ্চল থেকে যথেষ্ট খনিজ সম্পদ পাওয়া যাবে ।
  • কৃষিকাজে উন্নতিঃ হিমালয়ে সমতল ক্ষেত্র ও উর্বর মৃত্তিকার অভাবে কৃষিকার্যের সুবিধা না থাকলেও পূর্ব – হিমালয়ে পাহাড়ের পাদদেশে পর্বতঢালে প্রচুর চা উৎপন্ন হয় । তা ছাড়া হিমালয়ে যথেষ্ট ফলের চাষও হয়ে থাকে ।
  • প্রতিরক্ষা সহায়কঃ সুউচ্চ হিমালয় পর্বতমালা ভারতের উত্তরে প্রাচীরের ন্যায় দণ্ডায়মান হয়ে ভারতকে বহিঃশত্রুর আক্রমণ থেকে কতকটা রক্ষা করছে । 
  • পর্যটনে উন্নতিঃ হিমালয়ের অপূর্ব প্রাকৃতিক শােভা উপভােগ করবার জন্য দেশ ও বিদেশ থেকে প্রতি বৎসর বহু পর্যটক এসে থাকে । এই কারণে হিমালয়ে বহু পর্যটন কেন্দ্র স্থাপিত হয়েছে এবং পর্যটন ব্যবসায়ের উপর নির্ভর করে বহু লােক জীবিকা অর্জন করে থাকে । তাছাড়া হিমালয়ে অনেক স্বাস্থ্যনিবাসও গড়ে উঠেছে । স্বাস্থ্যোন্নতির জন্য সাময়িকভাবে বসবাস করতে এই সকল স্বাস্থ্যনিবাসে বহু স্বাস্থ্যান্বেষী এসে থাকে ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।