ভারত ও তার প্রতিবেশী দেশ সম্পর্কে লেখ ?

0
ভারত ও তার প্রতিবেশী দেশগুলি সম্পর্কে লেখ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। ভারত ও তার প্রতিবেশী দেশ এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

ভারত ও তার প্রতিবেশী দেশগুলি সম্পর্কে লেখ?

ভারতের স্থলভাগের তিনদিক বেষ্টন করে আছে এশিয়ার কতকগুলি দেশ । ভারতের এই পার্শ্ববর্তী দেশসমূহের মধ্যে উত্তরে আছে চীন সাধারণতন্ত্র এবং হিমালয়ের পার্বত্য ক্ষুদ্র রাজ্য নেপাল , ভুটান । পূর্বদিকে বাংলাদেশ, মায়ানমার । পশ্চিমে আছে পাকিস্তান, অপর প্রতিবেশী রাষ্ট্র শ্রীলঙ্কা ভারতের ঠিক দক্ষিণেই অবস্থিত । এছাড়া আফগানিস্তান , ইরাণ , ইরাক , সৌদি আরব , মালয়েশিয়া , সিঙ্গাপুর , ইন্দোনেশিয়া , থাইল্যাণ্ড , ভিয়েতনাম , লাওস , জাপান প্রভৃতি দেশও হল ভারতের নিকট – প্রতিবেশী । এই সকল প্রতিবেশী রাষ্ট্রের সহিত ভারতের বাণিজ্যিক ও সাংস্কৃতিক সম্পর্ক অতি সুপ্রাচীন । কেবল প্রতিবেশী রাষ্ট্রগুলির সাথেই নয় , পৃথিবীর অন্যান্য উন্নত ও উন্নয়নশীল দেশের সহিতও ভারতের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক গড়ে উঠেছে । এই সকল দেশের মধ্যে ইউরােপের দেশসমূহ , বিশেষতঃ গ্রেট ব্রিটেন , জার্মানী , ফ্রান্স , পূর্ব ইউরােপের সমাজতান্ত্রিক দেশসমূহ , রাশিয়া , আমেরিকা যুক্তরাষ্ট্র , কানাডা , লাতিন আমেরিকা , অস্ট্রেলিয়া প্রভৃতি বিশেষ উল্লেখযােগ্য ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।