কফি চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ লেখ।

কফি চাষের অনুকূল ভৌগোলিক পরিবেশ মুলত দুই প্রকার । যথা – ক) প্রাকৃতিক পরিবেশ ও খ) অর্থনৈতিক পরিবেশ । নিচে এদের সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল –

( ক ) প্রাকৃতিক পরিবেশঃ কফি চাষের অনুকূল প্রাকৃতিক পরিবেশগুলি হল –
১. জলবায়ুঃ কফি গ্রীষ্মপ্রধান দেশের ফসল । এটি চাষের জন্য প্রচুর উত্তাপ ও বৃষ্টিপাতের প্রয়ােজন । ( i ) উত্তাপঃ কফি গাছ অধিক উত্তাপ ( ৩২ সেঃ বা ৯০ ° ফাঃ ) সহ্য করতে পারলেও ( যেমন , আরব উপদ্বীপে ) সাধারণতঃ এটি ১৪ ° হইতে ২৬ ° সেন্টিগ্রেড ( ৫৭–৭৮ ° ফাঃ ) উত্তাপের মধ্যে ভাল জন্মায় । উষ্ণ আর্দ্র ঋতুতে গাছ দ্রুত বৃদ্ধি পায় এবং শীতল শুষ্ক আবহাওয়ায় ফলগুলি দ্রুত পাকার উপযুক্ত হয় । কফিচাষে উত্তাপ কখনই ১১ ° সেঃ – এর ( ৫২ ° ফাঃ ) কম থাকলে চলবে না । ( ii ) বৃষ্টিপাত : চা – এর ন্যায় কফিগাছের জন্যও প্রচুর বৃষ্টিপাত প্রয়ােজন । ১০০ হইতে ২০০ সেঃ মিঃ বৃষ্টিপাতযুক্ত অঞ্চলে কফির চাষ হয়ে থাকে । মাটিতে যাতে জল জমতে না পারে সেইজন্য উচ্চ তরঙ্গায়িত ঢালু ভূমিভাগ কফি চাষের উপযুক্ত । কফি চাষে প্রচুর উত্তাপের প্রয়ােজন হলেও চাষের প্রথমাবস্থায় চারাগুলিকে রৌদ্রের তেজ হতে রক্ষা করবার জন্য কফিচারার সারির মধ্যে মধ্যে কলা বা ভুট্টা প্রভৃতি বৃহৎ পত্রযুক্ত গাছ রােপণ করা হয় । তুহিন ও ঝড় কফি চাষের পক্ষে ক্ষতিকর ।
২. ভূ – প্রকৃতিঃ ঢালু জমিতে কফি চাষ ভাল হয় । পৃথিবীর অধিকাংশ কফি এই কারণে ৪৬০ হইতে ১,৮৫০ মিটার উচ্চতাযুক্ত ভূমিভাগে চাষ হয়ে থাকে ।
৩. মৃত্তিকাঃ কফি চাষের জন্য উর্বর লাভাযুক্ত মৃত্তিকা , যেমন , টেরারোসা মৃত্তিকা বিশেষ উপযােগী । উর্বর লাল দো – আঁশ মৃত্তিকায়ও যথেষ্ট কফি চাষ করা হয় । মৃত্তিকায় মাঝে মাঝে সার দেওয়া একান্ত প্রয়ােজন ।

( খ ) অর্থনৈতিক পরিবেশঃ কফি চাষের অনুকূল অর্থনৈতিক পরিবেশগুলি হল –
১. শ্রমিকঃ কফিগাছ হতে ফল সংগ্রহ , তাকে ভাজা এবং চূর্ণ করা প্রভৃতি কাজে প্রচুর শ্রমিকের প্রয়ােজন হয় । সুতরাং কফি চাষ করতেও চা – এর ন্যায় সুলভ শ্রমিকের একান্ত প্রয়ােজন ।
২. মূলধনঃ কফি বাগিচা গড়ে তােলা রীতিমত ব্যয়সাপেক্ষ ব্যাপার । অন্যদিকে প্রতিযােগিতামূলক বাজারে উৎপাদনের উৎকর্ষ ঠিক রাখার জন্য সার , কীটনাশক , বাগিচা রক্ষণাবেক্ষণ এবং শ্রমিকের মজুরি ইত্যাদির জন্য প্রচুর মূলধন বিনিয়ােগ প্রয়ােজন হয় ।
৩. পরিবহনঃ সমস্ত রকম কাজের জন্য বাগিচা , বাজার ও বন্দরের মধ্যে উন্নত পরিবহন ব্যবস্থা গড়ে ওঠা দরকার ।
৪. চাহিদাঃ কফি উৎপাদক অঞ্চল থেকে প্রধান ভােগকেন্দ্রগুলি সাধারণত দূরে থাকে । কফির অভ্যন্তরীণ ও বৈদেশিক বাজার বৃদ্ধি চা উৎপাদনের পক্ষে অনুকূল ।