আখ চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ কি কি ?

0
আখ চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ লেখ ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে।আখ চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

আখ চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ লেখ ?

পৃথিবীতে মােট চিনি উৎপাদনের দুই – তৃতীয়াংশ ইক্ষু বা আখ থেকে তৈরি হয়ে থাকে । ইক্ষু প্রধানত ক্রান্তীয় ও উপ – ক্রান্তীয় অঞ্চলের ফসল বলে এর বেশিরভাগ চাষ সাধারণত ৩২° উত্তর এবং ৩০° দক্ষিণ অক্ষাংশের মধ্যে হয় । আখ চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশগুলিকে দুভাগে ভাগ করা যায় যথা – প্রাকৃতিক পরিবেশ এবং অর্থনৈতিক পরিবেশ । নিচে এদের সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল

প্রাকৃতিক পরিবেশঃ

আখ উৎপাদনের অনুকূল প্রাকৃতিক পরিবেশগুলি হল নিম্নরূপ

  1. জলবায়ুঃ ইক্ষু চাষে জলবায়ুর গুরুত্ব খুব বেশি এবং জলবায়ুর সব উপাদানের মধ্যে উষ্ণতা সবচেয়ে জরুরি । কারণ , কম উষ্ণতায় ইক্ষু চাষ করা যায় না । (a) উষ্ণতাঃ সাধারণভাবে ২৫° – ২৭° সে . গড় উষ্ণতা ইক্ষু চাষের অনুকূল । ২০° সে . – এর কম উষ্ণতা ইক্ষু চাষের পক্ষে ক্ষতিকারক । তাই নাতিশীতােষ্ণ মণ্ডল ও হিমমণ্ডলে ইক্ষু চাষ হয় না । (b) বৃষ্টিপাতঃ ইক্ষু চাষের জন্য ১৫০ সে.মি. গড় বৃষ্টিপাত আদর্শ , তবে গ্রীষ্মকালে ১০০ সে.মি. – র কম বৃষ্টিপাত হলে জলসেচের প্রয়ােজন হয় । বৃষ্টিপাতের পরিমাণ বেশি হলে আখের রস পাতলা হয় , ফলে চিনির পরিমাণ কম হয় । তবে বৃষ্টিপাতের পরিমাণ কম হলেও আখের বসের পরিমাণ কমে যায় । বর্ষাকাল দীর্ঘস্থায়ী এবং সমুদ্রের লােনা বাতাস ইক্ষু চাষের জন্য উপকারী । কুয়াশা বা তুহিন ফসলের ক্ষতি করে ।
  2. মৃত্তিকাঃ ইক্ষু চাষের জন্য চুন ও লবণ মেশানাে দো – আঁশ মৃত্তিকা এবং কৃষ্ণ মৃত্তিকা খুবই উপযুক্ত । এছাড়া জমিতে নাইট্রোজেনযুক্ত সারের ব্যবহার করতে হয় কারণ একই জমিতে বারবার ফসল উৎপাদন হয় বলে জমির উর্বরতা খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় ।
  3. ভূমিরূপঃ ইক্ষু চাষের জন্য জমি সামান্য উঁচু ও ঢালু এবং একই সঙ্গে সমতল হওয়া প্রয়ােজন । জমি জল – নিকাশি হওয়া খুবই জরুরি । কারণ , গাছের গােড়ায় জল দাড়ালে ইক্ষুর ক্ষতি হয় । 

অর্থনৈতিক পরিবেশঃ

আখ উৎপাদনের অনুকূল অর্থনৈতিক পরিবেশগুলি হল নিম্নরূপ

  1. মূলধনঃ নাটট্রোজেনযুক্ত সার , কীটনাশক , বীজ , জলসেচ ইত্যাদি উপচারসহ শ্রমিকদের মজুরি ও উন্নত পরিবহন ব্যবস্থার জন্য ইক্ষু চাষে যথেষ্ট মূলধনের প্রয়ােজন হয়।
  2. শ্রমিকঃ ইক্ষু রােপণ ও ফসল কাটার জন্য দক্ষ ও সুলভ শ্রমিকের দরকার । এইসব কাজে যন্ত্রের ব্যবহার হয় না তাই ঘনবসতিপূর্ণ এলাকায় ইক্ষু চাষের প্রচলন বেশি ।
  3. পরিবহনঃ ইক্ষু ক্ষেতের সঙ্গে নিকটবর্তী চিনিকলগুলির দ্রুত যােগাযােগ ব্যবস্থা থাকা অপরিহার্য । কারণ , ইক্ষু কাটার ২৪ ঘণ্টার মধ্যে রস বের না করলে রসের পরিমাণ কমে যায় ।
  4. চাহিদাঃ কাটা ইক্ষু যেহেতু সংরক্ষণ করে রাখা যায় না তাই উৎপাদিত ইক্ষুর জন্য নির্ভরযােগ্য ও পর্যাপ্ত চাহিদা খুবই প্রয়োজন ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।