সেন্সাস গ্রাম বা মৌজা কি?

সংজ্ঞাঃ প্রতিবার জনগণনার সময় রাজধানী নগর থেকে গ্রাম অর্থাৎ সর্বনিম্ন স্তর পর্যন্ত সমস্ত প্রশাসনিক ইউনিটের একটা নবতম সংযােজন তালিকা রাখা হয় । এই বিচারে সেখানে সেন্সাস গ্রাম হল একটি সর্বনিম্ন প্রশাসনিক ইউনিট , যার পােশাকী নাম হল মৌজা ( Mouza ) । সেন্সাস গ্রাম সম্বন্ধে Roy Burman একটি সুন্দর বর্ণনা দিয়েছেন । তাঁর মতে , ” The Census villages are , however , not always , residential clusters . They are , as a rule , the lowest revenue units . It is not uncommon for two adjoining houses to belong to two different revenue villages . On the other hand , in a number of cases , one comes across uninhabited villages . “

বৈশিষ্ট্যঃ এর বৈশিষ্ট্যগুলি হল নিম্নরূপ –
১. এদের প্রতিটির একটি নির্দিষ্ট সীমা থাকে ।
২. প্রতিটি মৌজার একটি মানচিত্র ( Cadastral map ) থাকে । 16 ইঞ্চিতে 1 মাইল হিসেবে অঙ্কিত এই মানচিত্রে গ্রামের প্রতিটি জমির টুকরাে , বাড়ি , মন্দির , মসজিদ , পথ , পুকুর , ঘাসজমি ইত্যাদি দেখানাে থাকে ।
৩. প্রতিটি মৌজার একটি নিজস্ব ক্রমিক সংখ্যা আছে । একে বলা হয় চৌহদ্দি । তালিকা ক্রমিক এবং এই নির্দিষ্ট সংখ্যা দিয়ে একটি মৌজা থেকে অপর মৌজাকে সহজেই আলাদা ভাবে চেনা যায় ।
৪. সেন্সাসগ্রাম বা মৌজার আর একটি বৈশিষ্ট্য হল তাতে একটি গ্রাম অবস্থিত হতে পারে , আবার একাধিক গ্রামও অবস্থিত হতে পারে । অনুরূপভাবে একটি গ্রাম পাশাপাশি দুটো আলাদা মৌজাতে অবস্থিত হতে পারে ।
৫. অনেক সময় দুটো পাশাপাশি বাড়ি দুটো আলাদা আলাদা রাজস্ব গ্রামে ( মৌজা ) অবস্থিত হতে পারে ।
৬. সেন্সাস গ্রামে জনবসতি থাকতে পারে আবার তা জনহীনও হতে পারে ।
৭. সেন্সাস গ্রাম খুব ছােট হতে পারে , আবার খুব বড় গ্রামও হতে পারে । জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ থানার কথাই ধরা যেতে পারে । এখানে যেমন সন্ন্যাসীকাটার মতন বড় মৌজা ( 5,671 হেক্টর ) বা জঙ্গলমহলের মত বড় গ্রাম ( 25,306 হেক্টর ) রয়েছে , যাদের লােকসংখ্যা যথাক্রমে 18,873 ও 9,821 ( 1991 ) , আবার আরাজি বেলাকোবার মত ছােট গ্রাম ( 82 হেক্টর ) রয়েছে , যার জনসংখ্যা মাত্র 199 ( 1991 ) । প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে লােকগণনা মৌজাভিত্তিক হয়ে থাকে , গ্রামভিত্তিক নয় । কোন মৌজায় বসতি গড়ে উঠবে কিনা তা নির্ভর করে পারিপার্শ্বিক অবস্থার ওপর ।