গম চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ গুলি কি কি ?

0
গম চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ লেখ ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। গম চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

গম চাষের অনুকূল ভৌগােলিক পরিবেশ লেখ ?

মানুষের অন্যতম প্রধান খাদ্যশস্য হল গম । প্রাচীনকাল থেকেই গমের ব্যবহার চলে আসছে । সঠিক তথ্য জানা না গেলেও গম চাষের সূত্রপাত ভূমধ্যসাগরের পূর্বদিকে ইউরােপের কোনাে একটি স্থানেই ঘটেছিল । গম বাণিজ্যিক ফসল হিসাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ । গম প্রধানত নাতিশীতােষ্ণ মণ্ডলের শস্য , তবে অধিক শীত ও উষ্ণ জলবায়ুতেও গম উৎপন্ন হয় । গম চাষের উপযুক্ত ভৌগােলিক অবস্থান হল উত্তর গােলার্ধে ২০° থেকে ৬৬° উত্তর অক্ষাংশ এবং দক্ষিণ গােলার্ধে ২০° থেকে ৪৫° দক্ষিণ অক্ষাংশ । গম চাষের জন্য অনুকূল ভৌগােলিক পরিবেশগুলিকে দু’ভাগে ভাগ করা যায় । যথা – প্রাকৃতিক পরিবেশ এবং অর্থনৈতিক পরিবেশ । নিচে এগুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল

প্রাকৃতিক পরিবেশঃ

  1. জলবায়ুঃ গম শীতল ও নাতিশীতােষ্ণ অঞ্চলের কম বৃষ্টিপাতযুক্ত স্থানের ফসল । গম চাষে মাটির চেয়ে জলবায়ুর প্রভাব অনেক বেশি । (a)উষ্ণতাঃ সাধারণভাবে গম চাষের জন্য ১৪° -১৯° সেলসিয়াস গড় উষ্ণতা আদর্শ । তবে গম চাষের প্রথম অবস্থায় শীতল ও আর্দ্র আবহাওয়া এবং পরে ফসল কাটার সময় উষ্ণ এবং শুষ্ক রৌদ্রজ্জ্বল আবহাওয়ার প্রয়ােজন । (b)বৃষ্টিপাতঃ শীতল ও নাতিশীতােষ্ণ অঞ্চলের মাঝারি থেকে অল্প বৃষ্টিপাতযুক্ত স্থানে গম চাষ হয় । গমের বীজ থেকে অঙ্কুর বের হওয়া এবং পুষ্টিসাধনের জন্য ৫০ – ১০০ সে.মি. বৃষ্টিপাতের প্রয়ােজন । তবে ১০০ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হলে গম চাষের ক্ষতি হয় । শীতকালীন গম চাষের জন্য ৪০ সেন্টিমিটারের কম বৃষ্টিপাত হলেও চলে । (c)তুষারপাতঃ গম চাষের জন্য তুষারপাত ক্ষতিকারক । গম জন্মানাের জন্য কমপক্ষে ১০০ টি তুষারমুক্ত দিনের প্রয়ােজন । বর্তমানে এমন অনেক গমের বীজ আবিষ্কার হয়েছে যা বপনের তিন মাসের মধ্যে ফসল বুনে , পাকিয়ে ও কেটে ঘরে তােলা যায় ।
  2. মৃত্তিকাঃ গম চাষের জন্য উর্বর ভারী দো – আঁশ মাটি বিশেষ উপযােগী । তৰে জলসেচের সুব্যবস্থা থাকলে উর্বর নরম মাটি , খড়িমাটি বা বেলেমাটিতেও গম চাষ করা যায়।
  3. ভূমিরূপঃ জল নিকাশি ব্যবস্থাসহ প্রায় সমতল বা অল্প ঢালু এবং উঁচু জমি গম চাষের পক্ষে উপযুক্ত । বর্তমানে বেশিরভাগ কৃষিজমিতেই আধুনিক যন্ত্রপাতি ব্যবহৃত হয় । তাই গম চাষের জমি বেশি চালু হলে বা আয়তন ছােট হলে যন্ত্রপাতি ব্যবহারে অসুবিধা দেখা দেয় ।

অর্থনৈতিক কারণঃ

  1. শ্রমিকঃ গম চাষে ভূমি কর্ষণ , বীজ বপন , শস্য কর্তন – সমস্ত কাজই এখন বেশিরভাগই যন্ত্রের সাহায্যে করা হয় । তাই খুব বেশি শ্রমিকের প্রয়ােজন হয় না । তবে অনুন্নত দেশগুলিতে যন্ত্রের ব্যবহার কম হওয়ায় সুলভ শ্রমিক অপরিহার্য ।
  2. মূলধনঃ আধুনিক কৃষিপদ্ধতিতে গম চাষ হয় বলে অর্থাৎ কৃষি যন্ত্রপাতি , উচ্চ ফলনশীল বীজ , উৎকৃষ্ট সার , কীটনাশক , জলসেচ এবং শ্রমিকদের মজুরির জন্য প্রচুর মূলধন লাগে ।
  3. পরিবহনঃ গম সাধারণত বাণিজ্যিক হারে উৎপন্ন হয় , তাই পরিবহন ব্যবস্থা উন্নত হওয়া প্রয়ােজন , যাতে কৃষিক্ষেত্র ও বাজারের মধ্যে যােগসূত্র গড়ে ওঠে ।
  4. চাহিদাঃ গম বাণিজ্যিক ফসলের অন্তর্গত , তাই স্থানীয় বাজার ছাড়াও সারা বিশ্বে এর চাহিদা রয়েছে ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।