সিন্ধুকর্দম কি এবং এর শ্রেণীবিভাগ করো ?

0
সিন্ধুকর্দম বা সিন্ধুমল কি এবং এর শ্রেণীবিভাগ করো ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। সিন্ধুকর্দম বা সিন্ধুমল কি এবং এর শ্রেণীবিভাগ নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

সিন্ধুকর্দম বা সিন্ধুমল কি এবং এর শ্রেণীবিভাগ করো ?

গভীর সমুদ্রের সমভূমি এবং সমুদ্রখাতের সঞ্চয়কে সমুদ্রের গভীরতম অংশের সঞ্চয় বলা হয় । এখানকার অজৈব সঞ্চয়ের মধ্যে নিমজ্জিত আগ্নেয়গিরি থেকে নির্গত দ্রব্যসমূহ প্রধান । আগ্নেয়গিরি নির্গত সূক্ষ্ম উপাদান থেকে লােহিত কর্দম বা লাল কাদার সৃষ্টি হয় বলে এখানে প্রধানত লাল কাদাই দেখা যায় । জৈব উপাদান সমুদ্রের গভীরতম অংশের অপর একটি প্রধান সঞ্চয়জাত পদার্থ । তিমি , হাঙর ও অন্যান্য বড়াে সামুদ্রিক প্রাণীর দেহাবশেষ থেকে জৈব পদার্থের সৃষ্টি হয় । এখানে সামুদ্রিক প্রাণীর দেহাবশেষের চুন ও সিলিকা জাতীয় পদার্থের বেশির ভাগ সঞ্চিত হওয়ার আগেই জলে দ্রবীভূত হয়ে যায় । অবশিষ্টাংশ দেখতে তরল ও পিচ্ছিল কাদার মতাে হয় বলে একে সিন্ধুকর্দম বা সিন্ধুমল ( Ooze ) বলে । সিন্ধুমল একমাত্র সমুদ্রের গভীরতম অংশে দেখা যায় । গভীর সমুদ্রের জৈব উপাদানের এই সঞ্চয়কে পিলেজিক সঞ্চয়ও (Pelagic Deposits) বলা হয় । সমুদ্রের গভীরতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে সিন্দুমলের সঞ্চয় কমে যায় । 

শ্রেণীবিভাগঃ

সিন্ধুমলকে উপাদান অনুসারে দুটি ভাগে ভাগ করা যায় , যেমন — চুনজাতীয় সিন্ধুমল এবং বালুকাজাতীয় সিমল । নিচে এই দুইপ্রকার সিন্ধুমল সম্পর্কে আলোচনা করা হল

চুনজাতীয় সিন্ধুমল ( Calcareous Ooze ) :

যে সিন্ধুমলে চুনজাতীয় পদার্থের আধিক্য থাকে তাকে চুনজাতীয় সিন্ধুমল বলে । এটি দুই প্রকারের হয় । যথা – 

  1. টেরােপড সিন্ধুমল(Pteropod Ooze): মােচাকৃতির চুনজাতীয় জৈব সঞ্চয়কে টেরােপড সিন্ধুমল বলে । এ জাতীয় সিন্ধুমলে ভাসমান শামুক , ঝিনুক ইত্যাদি মােচাকৃতি সামুদ্রিক প্রাণীর দেহাবশেষ বেশি সঞ্চিত হয় । এতে প্রায় ৪০ শতাংশে ক্যালশিয়াম কার্বনেট থাকে । গভীর সমুদ্রের যে অংশে সমুদ্রজলের উষ্ণতা অপেক্ষাকৃত বেশি সেখানে এ জাতীয় সঞ্জয় বেশি দেখা যায় । যেমন — আটলান্টিক মহাসাগরের চ্যালেঞ্জার ও ডলফিন উচ্চভূমিতে এবং অস্ট্রেলিয়ার পূর্বাংশের অগভীর প্রশান্ত মহাসাগরে টেরােপড সিন্ধুমল বেশি দেখা যায় । সাধারণত ৬০০ মিটার থেকে ২০০০ মিটার গভীরতায় এটি বেশি সঞ্চিত হয় ।
  2. গ্লোবিজারিনা সিন্ধুমল(Globigerina Ooze): যে চুনজাতীয় সিন্ধুমল গ্লোবিজারিনা নামক ছােটো ছােটো কীটাণুর দেহাবশেষ থেকে সৃষ্টি হয় তাকে গ্লোবিজারিনা সিন্ধুমল বলে । উপকূলের কাছে এ জাতীয় সিন্ধুমলের রং ধুসর , কিন্তু গভীর সমুদ্রে তা সাদা হয় । গ্লোবিজারিনা সিন্ধুমলে প্রায় ৬৪ শতাংশ ক্যালশিয়াম থাকে । এ জাতীয় সিন্ধুমলের সঞ্চয় ক্রান্তীয় ও নাতিশীতােষ্ণ আটলান্টিক মহাসাগরে , ভারত মহাসাগরের পূর্ব ও পশ্চিম মহিসােপান অঞ্চলে এবং প্রশান্ত মহাসাগরের পূর্বভাগে দেখা যায় ।

বালুকাজাতীয় সিন্ধুমল ( Siliceous Ooze ):

এ জাতীয় সিন্ধুমলে বালুকাজাতীয় পদার্থের পরিমাণ বেশি থাকে বলে একে বালুকাজাতীয় সিন্ধুমল বলে । এটি দু – প্রকারের হয় । যথা

  1. রেডিয়েলারিয়ান সিন্ধুমল (Radiolarian Ooze): গভীর সমুদ্রে বসবাসকারী রেডিয়েলারিয়া এবং ফোরামিনিফেরা নামক কীটের দেহ থেকে নির্গত সূক্ষ্ম লালার মতাে পদার্থ কঠিন হয়ে বালুকণার মতাে পদার্থে পরিণত হয় । এ জাতীয় কঠিন পদার্থ জলে দ্রবীভূত হয় না । সূক্ষ্ম সূক্ষ্ম প্রাণীর দেহ থেকে নির্গত লালা থেকে সৃষ্ট বালুকণা দ্বারা গঠিত সিন্ধুমলকে রেডিয়ােলারিয়ান সিন্ধুমল বলে । বালুকাজাতীয় পদার্থের আধিক্য থাকলেও ৫ শতাংশ থেকে ২০ শতাংশ চুনজাতীয় পদার্থ থাকে । তবে গভীরতা বৃদ্ধির ফলে চুনজাতীয় পদার্থের পরিমাণ হ্রাস পায় । ক্রান্তীয় অঞ্চলে মহাসাগর ও সমুদ্রে রেডিয়ােলারিয়ান সিন্ধুমল দেখা যায় ।
  2. ডায়াটম সিন্ধুমল (Diatom Ooze): গভীর সমুদ্রতলে বসবাসকারী অতি ক্ষুদ্র ডায়াটম উদ্ভিদের দেহাবশেষ থেকে নিঃসৃত বালুকাজাতীয় পদার্থ সঞ্চিত হয়ে ডায়াটম সিন্ধুমল গঠিত হয় । এ জাতীয় সঞ্চয়ে বালুকার সঙ্গে অল্প পরিমাণে কাদা ও চুনজাতীয় ( ৩ – ৩০ শতাংশ ) পদার্থও থাকে । উপকূলের কাছে ডায়াটম সিন্ধুমলের রং নীল এবং গভীর সমুদ্রে হলুদ বা হালকা হলুদ রঙের হয় । উচ্চ অক্ষাংশের গভীর সমুদ্রে ডায়াটম সিন্ধুমলের সঞ্চয় বেশি দেখা যায় । আন্টার্কটিকা মহাদেশের চারদিকে এবং প্রশান্ত মহাসাগরে আলাস্কা থেকে জাপান পর্যন্ত অংশের ১২০০ মিটার থেকে ৪০০০ মিটার গভীরে এ জাতীয় সঞ্চয় বেশি দেখা যায় ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।