কৃষিতে যান্ত্রিকীকরণ এবং এর গুরুত্ব কি ?

0
কৃষিতে যান্ত্রিকীকরণ এবং এর গুরুত্ব কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। কৃষিতে যান্ত্রিকীকরণ এবং এর গুরুত্ব নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

কৃষিতে যান্ত্রিকীকরণ এবং এর গুরুত্ব কি ?

সংজ্ঞাঃ

বীজ বপন থেকে শুরু করে শস্যকর্তন পর্যন্ত যখন দৈহিক বা কায়িক শ্রম ব্যতিরেকে যন্ত্রের সাহায্যেই বেশিরভাগ কাজ সম্পন্ন হয় , তখন তাকে কৃষিতে যান্ত্রিকীকরণ বলা হয় ।

প্রভাবিত অঞ্চলঃ

আমেরিকা , অস্ট্রেলিয়া ও ইউরােপের কিছু অংশের কৃষিখামারগুলিকে সম্পূর্ণভাবে যান্ত্রিকীকরণ করা হয়েছে । দক্ষিন আমেরিকার আর্জেন্টিনা ও এশিয়ার জাপানও বর্তমানে এই ব্যবস্থার শরিক । প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্র ও পূর্বতন সােভিয়েত ইউনিয়নের গমচাষ ও পশুপালনের ক্ষেত্রে যন্ত্রের ব্যবহার সর্বপ্রথম ব্যাপকভাবে শুরু হয় । যন্ত্রের ব্যবহারের ফলে উৎপাদনের অভাবনীয় বৃদ্ধি ও তার সাথে কৃষি ব্যয়ের হ্রাস কৃষির চিরাচরিত সংজ্ঞাটিকেই পালটে দিয়েছে । বর্তমানে কৃষি পুরোদস্তুর বানিজ্যের রূপ নিতে চলেছে , যা আন্তর্জাতিক শেয়ার বাজারের সাথে সরাসরি যুক্ত ও বহুজাতিক সংস্থাগুলির দ্বারা নিয়ন্ত্রিত । তবে এশিয়া , আফ্রিকার মতাে অনুন্নত দেশগুলিতে যেখানে কৃষিশ্রমিকের সংখ্যা খুব বেশি , সেখানে ব্যপকভাবে যান্ত্রিকীকরণ এখনও সম্ভব হয়নি । জমির ক্ষুদ্র আয়তন এই অনগ্রসরতার অন্যতম কারণ , যদিও বর্তমানে জাপান , কোরিয়া প্রভৃতি দেশে ক্ষুদ্র জমির উপযােগী ট্রাক্টর , হারভেস্টার , রীপার প্রভৃতি তৈরি করা হয়েছে ।

ফলাফল / গুরুত্ব:

কৃষিতে যান্ত্রিকীকরণের ফলাফল / গুরুত্বগুলি হল নিম্নরূপ

  1. যান্ত্রিকীকরণের ফলে সমস্ত কৃষিপ্রক্রিয়াটি অত্যন্ত দ্রুততা ও নিপুণতার সাথে সম্পন্ন হচ্ছে ।
  2. কৃষিশ্রমিকের মজুরি বাবদ ব্যয় পূর্বের ৪ ভাগের একভাগ হয়েছে ।
  3. উৎপাদনের পরিমাণ অনেক গুণ বৃদ্ধি পেয়েছে ।
  4. একই মূলধন বিনিয়ােগে বছরের পর বছর কৃষিকার্য চালানাে যাচ্ছে ।
  5. অধিক ও অনিয়ন্ত্রিত যান্ত্রিকীকরণের ফলে থাইল্যান্ড , জাপান , মার্কিন যুক্তরাষ্ট্র ও আর্জেন্টিনায় উল্লেখযােগ্য পরিমাণ বেকারের ( পূর্বের কৃষিশ্রমিক ) সৃষ্টি হয়েছে ।
  6. যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণের অধিক খরচ অপেক্ষাকৃত ছােট কৃষকদের ভয়ঙ্কর ক্ষতির মুখে দাঁড় করাচ্ছে ।
  7. স্বল্প সময়ের মধ্যে ফসলের উৎপাদন এবং হেক্টর প্রতি উচ্চ ফলনশীল বীজের চাষাবাদ যান্ত্রিকীকরণের সুবিধার দরুনই পাওয়া সম্ভব হয়েছে ।
  8. পশু ও পেশি শক্তির বিকল্প হিসেবে যন্ত্রের ব্যবহারের দরুন এই দুই শক্তির ব্যবহার ক্রমান্বয়ে হ্রাস পাবে । অর্থাৎ এই শক্তির ব্যবহার অন্যত্র করা সম্ভব হবে ।
  9. ফসলকে দ্রুত রােগমুক্ত করা অথবা বীজের পরিশােধনে যান্ত্রিকীকরণের যথেষ্ট ভূমিকা রয়েছে ।
  10. যন্ত্রের ব্যবহারের জন্য সমভূপ্রকৃতি বিশিষ্ট জমি এবং জমির আয়তন বেশি হওয়ার প্রয়ােজন অন্যথায় সঠিকভাবে কর্ষণ বা অন্যান্য কার্যাদি সম্পন্ন করা সম্ভব হয় না ।
    সাধারণভাবে বলা যায় যে , ভবিষ্যতে অনুন্নত দেশগুলিতেও কৃষির যান্ত্রিকীকরণ ঘটবে । এই সময় যাতে অত্যধিক বেকারি বা অর্থনৈতিক অচলাবস্থার সৃষ্টি না হয় তার জন্য এখন থেকেই উপযুক্ত অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণ করা প্রয়ােজন ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।