কৃষিতে যান্ত্রিকীকরণ কি? এর গুরুত্ব লেখ।

সংজ্ঞাঃ বীজ বপন থেকে শুরু করে শস্যকর্তন পর্যন্ত যখন দৈহিক বা কায়িক শ্রম ব্যতিরেকে যন্ত্রের সাহায্যেই বেশিরভাগ কাজ সম্পন্ন হয় , তখন তাকে কৃষিতে যান্ত্রিকীকরণ বলা হয় ।

প্রভাবিত অঞ্চলঃ আমেরিকা , অস্ট্রেলিয়া ও ইউরােপের কিছু অংশের কৃষিখামারগুলিকে সম্পূর্ণভাবে যান্ত্রিকীকরণ করা হয়েছে । দক্ষিন আমেরিকার আর্জেন্টিনা ও এশিয়ার জাপানও বর্তমানে এই ব্যবস্থার শরিক । প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্র ও পূর্বতন সােভিয়েত ইউনিয়নের গমচাষ ও পশুপালনের ক্ষেত্রে যন্ত্রের ব্যবহার সর্বপ্রথম ব্যাপকভাবে শুরু হয় । যন্ত্রের ব্যবহারের ফলে উৎপাদনের অভাবনীয় বৃদ্ধি ও তার সাথে কৃষি ব্যয়ের হ্রাস কৃষির চিরাচরিত সংজ্ঞাটিকেই পালটে দিয়েছে । বর্তমানে কৃষি পুরোদস্তুর বানিজ্যের রূপ নিতে চলেছে , যা আন্তর্জাতিক শেয়ার বাজারের সাথে সরাসরি যুক্ত ও বহুজাতিক সংস্থাগুলির দ্বারা নিয়ন্ত্রিত । তবে এশিয়া , আফ্রিকার মতাে অনুন্নত দেশগুলিতে যেখানে কৃষিশ্রমিকের সংখ্যা খুব বেশি , সেখানে ব্যপকভাবে যান্ত্রিকীকরণ এখনও সম্ভব হয়নি । জমির ক্ষুদ্র আয়তন এই অনগ্রসরতার অন্যতম কারণ , যদিও বর্তমানে জাপান , কোরিয়া প্রভৃতি দেশে ক্ষুদ্র জমির উপযােগী ট্রাক্টর , হারভেস্টার , রীপার প্রভৃতি তৈরি করা হয়েছে ।

ফলাফল / গুরুত্ব: কৃষিতে যান্ত্রিকীকরণের ফলাফল / গুরুত্বগুলি হল নিম্নরূপ –
১. যান্ত্রিকীকরণের ফলে সমস্ত কৃষিপ্রক্রিয়াটি অত্যন্ত দ্রুততা ও নিপুণতার সাথে সম্পন্ন হচ্ছে ।
২. কৃষিশ্রমিকের মজুরি বাবদ ব্যয় পূর্বের ৪ ভাগের একভাগ হয়েছে ।
৩. উৎপাদনের পরিমাণ অনেক গুণ বৃদ্ধি পেয়েছে ।
৪. একই মূলধন বিনিয়ােগে বছরের পর বছর কৃষিকার্য চালানাে যাচ্ছে ।
৫. অধিক ও অনিয়ন্ত্রিত যান্ত্রিকীকরণের ফলে থাইল্যান্ড , জাপান , মার্কিন যুক্তরাষ্ট্র ও আর্জেন্টিনায় উল্লেখযােগ্য পরিমাণ বেকারের ( পূর্বের কৃষিশ্রমিক ) সৃষ্টি হয়েছে ।
৬. যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণের অধিক খরচ অপেক্ষাকৃত ছােট কৃষকদের ভয়ঙ্কর ক্ষতির মুখে দাঁড় করাচ্ছে ।
৭. স্বল্প সময়ের মধ্যে ফসলের উৎপাদন এবং হেক্টর প্রতি উচ্চ ফলনশীল বীজের চাষাবাদ যান্ত্রিকীকরণের সুবিধার দরুনই পাওয়া সম্ভব হয়েছে ।
৮. পশু ও পেশি শক্তির বিকল্প হিসেবে যন্ত্রের ব্যবহারের দরুন এই দুই শক্তির ব্যবহার ক্রমান্বয়ে হ্রাস পাবে । অর্থাৎ এই শক্তির ব্যবহার অন্যত্র করা সম্ভব হবে ।
৯. ফসলকে দ্রুত রােগমুক্ত করা অথবা বীজের পরিশােধনে যান্ত্রিকীকরণের যথেষ্ট ভূমিকা রয়েছে ।
১০. যন্ত্রের ব্যবহারের জন্য সমভূপ্রকৃতি বিশিষ্ট জমি এবং জমির আয়তন বেশি হওয়ার প্রয়ােজন অন্যথায় সঠিকভাবে কর্ষণ বা অন্যান্য কার্যাদি সম্পন্ন করা সম্ভব হয় না ।
সাধারণভাবে বলা যায় যে , ভবিষ্যতে অনুন্নত দেশগুলিতেও কৃষির যান্ত্রিকীকরণ ঘটবে । এই সময় যাতে অত্যধিক বেকারি বা অর্থনৈতিক অচলাবস্থার সৃষ্টি না হয় তার জন্য এখন থেকেই উপযুক্ত অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণ করা প্রয়ােজন ।