গভীর সমুদ্রখাত কি?

সংজ্ঞাঃ গভীর সমুদ্রের সমভূমি অঞ্চলের স্থানে স্থানে গভীর খাত দেখতে পাওয়া যায়, যা গভীর সমুদ্রখাত নামে পরিচিত । এই গভীর সমুদ্রখাতগুলি সমুদ্রতলের প্রান্তভাগে অত্যন্ত গভীর , সংকীর্ণ ও দীর্ঘ অবস্থায় লক্ষ করা যায় ।

উৎপত্তিঃ পাতসংস্থান মতবাদ অনুযায়ী একটি মহাদেশীয় পাত এবং একটি সামুদ্রিক পাতের মুখােমুখি সংঘর্ষের ফলে সামুদ্রিক পাতগুলি মহাদেশীয় পাতের নিচে নিমজ্জিত হয় এবং নিমজ্জিত অংশটি খুব গভীরে নেমে গিয়ে গভীর সমুদ্রখাতের সৃষ্টি করে । ফলে প্রতিটি গভীর সমুদ্রখাতই পাত – সীমানা ( Plate Boundary ) বরাবর অবস্থান করে ।

গভীরতা ও বিস্তৃতিঃ এই গভীর সমুদ্র খাতগুলি প্রায় ১০,০০০ মিটার গভীর এবং প্রায় ১০০০ কিমি দীর্ঘ হয় । পৃথিবীর গভীরতম সমুদ্রখাত হল প্রশান্ত মহাসাগরের মারিয়ানা খাত যার গভীরতা প্রায় ১০,৮৫০ মিটার । ভূ – বিজ্ঞানীদের মতে সমস্থিতি ভারসাম্য রক্ষার জন্য পৃথিবীর অভ্যন্তরের গলিত লাভা অগ্ন্যুৎপাতের ফলে উপরে উঠে আসে । আর সমুদ্রের তলদেশের শিলাস্তর ভূগর্ভের ভিতরে প্রবেশ করে গভীর সমুদ্রখাতের সৃষ্টি করে ।

সামুদ্রিক সঞ্চয় ও অর্থনৈতিক গুরুত্বঃ এই অংশে সাধারণত নুড়ি , পাথর , ছাই ও সমুদ্র পাতের নিমজ্জিত অংশের পদার্থ লক্ষ করা যায় । এই অংশের অর্থনৈতিক গুরুত্ব নেই বললেই চলে ।