সামুদ্রিক শৈলশিরা কি?

0
সামুদ্রিক শৈলশিরা কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ সামুদ্রিক শৈলশিরা কি বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

সামুদ্রিক শৈলশিরা কি?

সংজ্ঞাঃ

মহাসাগরগুলাের তলদেশে অসংখ্য নিমজ্জিত আগ্নেয়গিরি অবস্থান করছে । ভূ – গর্ভস্থিত ম্যাগমা মহাসাগরগুলাের তলদেশের ফাটল দিয়ে অগ্ন্যুৎপাতের মাধ্যমে বেরিয়ে এসে সমুদ্রের তলদেশে সারি সারি দীর্ঘ ও উচ্চ আকৃতির ভূমিরূপ সৃষ্টি করে । এদের সামুদ্রিক শৈলশিরা (Ridge) বলে । প্রতিটি মহাসাগরে এই শৈলশিরাগুলি জলমগ্ন অবস্থায় থাকে বলে এদের নিমগ্ন শৈলশিরা (Submarine Ridges) – ও বলা হয়ে থাকে । কোনাে কোনাে স্থানে ঐ নিমজ্জিত শৈলশিরা সমুদ্রজলের ওপরে উঠে আসে ও দ্বীপের সৃষ্টি করে ।

উদাহরণঃ উল্লেখযােগ্য শৈলশিরা হল মধ্য – আটলান্টিক শৈলশিরা (Mid – Atlantic Ridge) , পূর্ব প্রশান্ত মহাসাগরীয় শৈলশিরা . (East Pacific Ridge) , মধ্য – ভারত মহাসাগরীয় শৈলশিরা (Mid – Indian Ridge) ও আন্টার্কটিক শৈলশিরা (Antarctic Ridge) ।

গভীরতা ও বিস্তৃতিঃ এই শৈলশিরাগুলি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৫০০ মিটার গভীরে লক্ষ করা যায় । এবং এদের বিস্তৃতি প্রায় ৫ থেকে ৮ কিমি পর্যন্ত । যেমন মধ্য আটলান্টিক মহাসাগরের শৈলশিরার বিস্তৃতি সুদূর প্রসারিত । 

সামুদ্রিক সঞ্চয় ও অর্থনৈতিক গুরুত্বঃ এই সমুদ্রাঞ্চলে মূলত নিমজ্জিত আগ্নেয়গিরি থাকার ফলে গলিত লাভা বা আগ্নেয়গিরি থেকে বেরিয়ে আসা জ্বলন্ত নুড়ি , পাথর ও ছাই এবং প্রবাল জাতীয় কীটের দেহাবশেষ লক্ষ করা যায় ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।