ওপেক কী ?

0
ওপেক ( OPEC ) কী ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ ওপেক( OPEC )কী এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

ওপেক ( OPEC ) কী ?

পরিচিতিঃ

ওপেক (OPEC) বা Organization Of Petroleum Exporting Countries – এই সংস্থাটি ১৯৬০ খ্রিস্টাব্দের ১৪ সেপ্টেম্বর গঠিত হয় । ইরান , ইরাক , কুয়েত , সৌদি আরব ও ভেনেজুয়েলা – এই পাঁচটি রাষ্ট্রের প্রচেষ্টায় বাগদাদে এই সংস্থাটি গড়ে ওঠে । এরপর ১৯৬১ খ্রিস্টাব্দে কাতার , ১৯৬২ খ্রিস্টাব্দে ইন্দোনেশিয়া ও লিবিয়া , ১৯৬৭ খ্রিস্টাব্দে সংযুক্ত আরব আমিরশাহি , ১৯৬৯ খ্রিস্টাব্দে আলজিরিয়া , ১৯৭১ খ্রিস্টাব্দে নাইজেরিয়া এবং ১৯৭৩ খ্রিস্টাব্দে ইকুয়েডর ও গ্যাবন এই সংস্থার অন্তর্ভুক্ত হয় । বর্তমানে ইরাক ও ইকুয়েডর ওপেক – এর সদস্যপদ প্রত্যাহার করে নেওয়ার পর বাকি ১১ টি রাষ্ট্র এর সদস্য । ওপেক ভুক্ত দেশগুলির মধ্যে পৃথিবীর আবিষ্কৃত তেল সঞ্চয়ের প্রায় ৭৭ % সঞ্চিত আছে এবং এরা একসঙ্গে পৃথিবীর মােট খনিজ তেলের ৮০ % রপ্তানি করে । পৃথিবীর তেল রপ্তানির বাজারে এবং আরব তৈলজগতের স্বার্থ রক্ষার্থে ‘ ওপেক ’ একটি বলিষ্ঠ শক্তিরূপে কাজ করে ।

উদ্দেশ্যঃ

ওপেক – এর মূল উদ্দেশ্য হল

  1. সদস্য দেশগুলির মধ্যে তেল সম্পর্কীয় নীতির সামঞ্জস্য বিধান করা ।
  2. আন্তর্জাতিক বাজারে খনিজ তেলের মূল্য স্থিতিশীল রাখা ।
  3. বাণিজ্যিক রাষ্ট্রগুলির বাণিজ্যিক স্বার্থ সুরক্ষিত করা ।
  4. আন্তর্জাতিক বাজারে খনিজ তেলের যােগান অব্যাহত রাখা এবং সদস্য রাষ্ট্রগুলির আয় সুনিশ্চিত করা ।

গুরুত্বঃ

খনিজ তেল বর্তমান সভ্যতার অন্যতম ধারক ও বাহক । সেই কারণে বিশ্বের অর্থনৈতিক ও রাজনৈতিক গতিপ্রকৃতি নির্ধারণে ও নিয়ন্ত্রণে ওপেক – এর গুরুত্ব ও প্রভাব অপরিসীম ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।