কয়লার শ্রেণীবিভাগ কর ।

কয়লার প্রধান উপাদান অঙ্গার এবং অন্যান্য খাদ বা ক্লেদের আনুপাতিক উপস্থিতি অনুসারে কয়লার শ্রেণীবিভাগ মূলত চার প্রকার; যথা – ( ১ ) পিট , ( ২ ) লিগনাইট , ( ৩ ) বিটুমিনাস ও ( ৪ ) অ্যানথ্রাসাইট । এছাড়া কার্বনের পরিমাণ ৯৬ % অতিক্রম করে ৯৭ % -এ পৌছলেই কয়লা গ্রাফাইটে পরিণত হয় । নীচে কয়লার উল্লিখিত চারপ্রকার শ্রেণীবিভাগ সম্পর্কে আলোচনা করা হল –

( ১ ) পিটঃ ভূপৃষ্ঠের যাবতীয় কয়লার প্রথম পর্যায় হল পিট । প্রকৃতপক্ষে একে একরকমের উদ্ভিজের আঁশযুক্ত বাদামী রঙের জৈবশিলা বলা যায় । এজাতীয় কয়লাতে অঙ্গারের পরিমাণ খুব কম , মাত্র ৫ % – ৩৫ % । আর বাকি অংশে থাকে অন্যান্য গ্যাস , উদ্বায়ী পদার্থ , জলীয় বাষ্প , ছাই ও অন্যান্য দাহ্য ও অদাহ্য পদার্থ । তাই পিট পােড়ালে প্রচুর ধোয়া এবং কাঠ – পােড়া গন্ধ বেরিয়ে আসে । এজাতীয় কয়লা একমাত্র তাপ উৎপাদনের কাজে ব্যবহৃত হয় ।

( ২ ) লিগনাইটঃ কয়লা সৃষ্টির ইতিহাসে পিটের পরবর্তী স্তর হল লিগনাইট । এই কয়লা পিটের চেয়ে বয়সে প্রাচীন এবং তুলনামূলকভাবে উন্নতমানের । এই কয়লার মধ্যে উদ্ভিদের আঁশ লক্ষ্য করা গেলেও তারা মােটামুটি দৃঢ়ভাবে কয়লার সঙ্গে মিশে থাকে । এই কয়লা প্রধানত বাদামী রঙের হয়ে থাকে বলে একে বাদামী কয়লা বলা হয় । সাধারণত লিগনাইটে অঙ্গারের পরিমাণ ৩৫ % – ৫০ % মধ্যে অবস্থান করে । আর অঙ্গার ছাড়া বাকি অংশে থাকে ছাই , ধোয়া , জলীয় বাষ্প , উদ্বায়ী পদার্থ এবং নানা রকমের গ্যাস । তবে লিগনাইটে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় এর উত্তাপ সৃষ্টির ক্ষমতা অপেক্ষাকৃত কম ।

( ৩ ) বিটুমিনাসঃ সম্ভবত পৃথিবীর সবরকম কয়লার মধ্যে বিটুমিনাস জাতীয় কয়লার পরিমাণ সর্বাধিক । কয়লা সৃষ্টির তৃতীয় পর্যায় হল বিটুমিনাস । পিট ও লিগনাইট কয়লার পরবর্তী পর্যায়ে বিটুমিনাসের সৃষ্টি হয়েছে বলে এই কয়লা উন্নতমানের । এই প্রসঙ্গে উল্লেখযােগ্য যে , এজাতীয় কয়লাকে উত্তপ্ত করলে বিটুমেন বা টার পাওয়া যায় বলে এই প্রকার কয়লার নাম হয়েছে বিটুমিনাস । পৃথিবীর মােট কয়লা উৎপাদনের ৭৫ % হল এজাতীয় কয়লার অন্তর্গত ।

( ৪ ) অ্যানথ্রাসাইটঃ কয়লা সৃষ্টির সর্বশেষ পর্যায় বা স্তর হল অ্যানথ্রাসাইট । এই জাতীয় কয়লায় অঙ্গারের পরিমাণ ৮৫ % – ৯৫ % । পৃথিবীর যাবতীয় কয়লার মধ্যে অ্যানথ্রাসাইট সর্বশ্রেষ্ঠ । মিশমিশে কালাে রঙের এই কয়লা খুবই কঠিন । এতে অঙ্গার ছাড়া অন্যান্য উদ্বায়ী পদার্থ ও গ্যাসের উপস্থিতি খুবই কম । তাই এতে ধোয়া এবং ছাই – এর পরিমাণ নগণ্য । এই কয়লার বয়স মােটামুটি ৮০-৯০ কোটি বছর । পৃথিবীর মােট কয়লার ৫ % অ্যানথ্রাসাইট জাতীয় ।