কয়লার শ্রেণীবিভাগ করো ?

0
কয়লার শ্রেণীবিভাগ করো ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ কয়লার শ্রেণীবিভাগ  এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

কয়লার শ্রেণীবিভাগ করো ?

কয়লার প্রধান উপাদান অঙ্গার এবং অন্যান্য খাদ বা ক্লেদের আনুপাতিক উপস্থিতি অনুসারে কয়লার শ্রেণীবিভাগ মূলত চার প্রকার; যথা – পিট , লিগনাইট , বিটুমিনাস অ্যানথ্রাসাইট । এছাড়া কার্বনের পরিমাণ ৯৬ % অতিক্রম করে ৯৭ % -এ পৌছলেই কয়লা গ্রাফাইটে পরিণত হয় । নীচে কয়লার উল্লিখিত চারপ্রকার শ্রেণীবিভাগ সম্পর্কে আলোচনা করা হল

  1. পিটঃ ভূপৃষ্ঠের যাবতীয় কয়লার প্রথম পর্যায় হল পিট । প্রকৃতপক্ষে একে একরকমের উদ্ভিজের আঁশযুক্ত বাদামী রঙের জৈবশিলা বলা যায় । এজাতীয় কয়লাতে অঙ্গারের পরিমাণ খুব কম , মাত্র ৫ % – ৩৫ % । আর বাকি অংশে থাকে অন্যান্য গ্যাস , উদ্বায়ী পদার্থ , জলীয় বাষ্প , ছাই ও অন্যান্য দাহ্য ও অদাহ্য পদার্থ । তাই পিট পােড়ালে প্রচুর ধোয়া এবং কাঠ – পােড়া গন্ধ বেরিয়ে আসে । এজাতীয় কয়লা একমাত্র তাপ উৎপাদনের কাজে ব্যবহৃত হয় ।
  2. লিগনাইটঃ কয়লা সৃষ্টির ইতিহাসে পিটের পরবর্তী স্তর হল লিগনাইট । এই কয়লা পিটের চেয়ে বয়সে প্রাচীন এবং তুলনামূলকভাবে উন্নতমানের । এই কয়লার মধ্যে উদ্ভিদের আঁশ লক্ষ্য করা গেলেও তারা মােটামুটি দৃঢ়ভাবে কয়লার সঙ্গে মিশে থাকে । এই কয়লা প্রধানত বাদামী রঙের হয়ে থাকে বলে একে বাদামী কয়লা বলা হয় । সাধারণত লিগনাইটে অঙ্গারের পরিমাণ ৩৫ % – ৫০ % মধ্যে অবস্থান করে । আর অঙ্গার ছাড়া বাকি অংশে থাকে ছাই , ধোয়া , জলীয় বাষ্প , উদ্বায়ী পদার্থ এবং নানা রকমের গ্যাস । তবে লিগনাইটে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় এর উত্তাপ সৃষ্টির ক্ষমতা অপেক্ষাকৃত কম ।
  3. বিটুমিনাসঃ সম্ভবত পৃথিবীর সবরকম কয়লার মধ্যে বিটুমিনাস জাতীয় কয়লার পরিমাণ সর্বাধিক । কয়লা সৃষ্টির তৃতীয় পর্যায় হল বিটুমিনাস । পিট ও লিগনাইট কয়লার পরবর্তী পর্যায়ে বিটুমিনাসের সৃষ্টি হয়েছে বলে এই কয়লা উন্নতমানের । এই প্রসঙ্গে উল্লেখযােগ্য যে , এজাতীয় কয়লাকে উত্তপ্ত করলে বিটুমেন বা টার পাওয়া যায় বলে এই প্রকার কয়লার নাম হয়েছে বিটুমিনাস । পৃথিবীর মােট কয়লা উৎপাদনের ৭৫ % হল এজাতীয় কয়লার অন্তর্গত ।
  4. অ্যানথ্রাসাইটঃ কয়লা সৃষ্টির সর্বশেষ পর্যায় বা স্তর হল অ্যানথ্রাসাইট । এই জাতীয় কয়লায় অঙ্গারের পরিমাণ ৮৫ % – ৯৫ % । পৃথিবীর যাবতীয় কয়লার মধ্যে অ্যানথ্রাসাইট সর্বশ্রেষ্ঠ । মিশমিশে কালাে রঙের এই কয়লা খুবই কঠিন । এতে অঙ্গার ছাড়া অন্যান্য উদ্বায়ী পদার্থ ও গ্যাসের উপস্থিতি খুবই কম । তাই এতে ধোয়া এবং ছাই – এর পরিমাণ নগণ্য । এই কয়লার বয়স মােটামুটি ৮০-৯০ কোটি বছর । পৃথিবীর মােট কয়লার ৫ % অ্যানথ্রাসাইট জাতীয় ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।