শিলাচক্র বলতে কী বোঝো ?

0
শিলাচক্র বলতে কী বোঝো ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ শিলাচক্র বলতে কী বোঝো এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।বোঝো 

Advertisement

শিলাচক্র বলতে কী বোঝো ?

প্রধানত তিন ভাগে ভাগ করা হলেও মূল ও আদি শিলারূপে কোনাে একটিকে চিহ্নিত করা যায় না । অনেকের ধারণা আগ্নেয়শিলাই আদি শিলা, কিন্তু ভূপৃষ্ঠের যত শিলা পর্যবেক্ষণ করা হয়েছে । তাদের কোনােটিই আজ পর্যন্ত আদি – আগ্নেয়শিলা বলে চিহ্নিত হয়নি । ভূপৃষ্ঠের বিভিন্ন শিলাগুলি লক্ষ্য করলে দেখা যায় যে ঐ শিলাগুলি বেশিরভাগই একাধিক পরিবর্তনচক্রের মধ্য দিয়ে পরিবর্তিত হয়েছে । উদাহরণ স্বরূপ দেখা যায় উত্তপ্ত তরল পাললিক ম্যাগমা ও লাভা ঠাণ্ডা ও কঠিন হয়ে আগ্নেয়শিলায় পরিণত হয় । তারপর কোটি কোটি বছর ধরে প্রাকৃতিক শক্তির প্রভাবে ( রােদ, ঝড়, জল, নদী, বাতাস, হিমবাহ প্রভৃতি ) ক্রমাগত ক্ষয় হয়ে হয়ে শিলা চূণ – বিচূর্ণ হয়ে পললের সৃষ্টি করে এবং পলল থেকেই পাললিক শিলার সৃষ্টি হয় । আগ্নেয় ও পাললিক শিলা প্রচণ্ড চাপে ও তাপে এবং রাসায়নিক বিক্রিয়ায় রূপান্তরিত শিলায় পরিণত হয় । রূপান্তরিত শিলা প্রচণ্ড তাপ ও চাপের প্রভাবে গলিত উত্তপ্ত পদার্থে পরিণত হয়ে আবার আগ্নেয়শিলায় পরিণত হয় । এইভাবে শিলার জন্ম ও গঠন প্রণালী যে চক্রাকারে আবর্তিত হয়ে চলেছে সেই প্রক্রিয়াকেই শিলাচক্র বলে । তাই Ultron- এর ভাষায় বলা যায়, “No trace of beginning and no prospect of an end .”

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।