জলবিভাজিকা উন্নয়ন কি?

0
জলবিভাজিকা উন্নয়ন কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ জলবিভাজিকা উন্নয়ন এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

জলবিভাজিকা উন্নয়ন কি?

নদী অববাহিকা অঞ্চলের উন্নতির লক্ষ্যে জলবিভাজিকাসংক্রান্ত প্রাকৃতিক ও মানবিক সম্পদের সামগ্রিক উন্নয়নই হল জলবিভাজিকা উন্নয়ন । এই উন্নয়ন পরিকল্পনার মাধ্যমে কোনাে নদী অববাহিকা অঞ্চলের বাস্তুতন্ত্র , পরিবেশের উপাদান এবং সম্পদের স্থায়ী উন্নয়ন করা যায় ।

গুরুত্ব:

জলবিভাজিকা উন্নয়ন – এর গুরুত্বগুলি নিম্নরূপ

  1. জলবিভাজিকার মাধ্যমে নদী অববাহিকা অঞ্চলগুলিকে চিহ্নিত করা যায় । এটি একটি প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনার একক ।
  2. একটি দেশের জলসম্পদ তার নদী অববাহিকার বৈশিষ্ট্যের ওপর নির্ভর করে ।
  3. ভূপৃষ্ঠের এবং ভূগর্ভে কত পরিমাণ জলসতি আছে তা নিয়ন্ত্রণ করে নদী অববাহিকার ক্ষেত্রফল ওই অঞ্চলে বৃষ্টিপাত, শিলার প্রকৃতি প্রভৃতি বিষয়ের উপর ।

জলবিভাজিকা উন্নয়ন পদ্ধতিঃ 

জলবিভাজিকা উন্নয়ন – এর গুরুত্বগুলি নিম্নরূপ

  1. ঢাল উন্নয়ণঃ নদী অববাহিকা উঁচু খাড়া অংশে ভূমিক্ষয় এবং ঢাল নিয়ন্ত্রণ করার জন্য বৃক্ষরােপন , তৃণভূমির আচ্ছাদন তৈরি , ক্ষয়নিয়ন্ত্রক দেয়াল নির্মাণ , প্রয়ােজনে পাহাড়ি নদীর গতিপথ পরিবর্তন করা যেতে পারে । এর সাথে ঝুম চাষের মতাে কুপ্রথা বন্ধ করা দরকার ।
  2. সমোন্নতি রেখা বরাবর বনভূমি তৈরিঃ ধাপ চাষযুক্ত অঞ্চলে সমােন্নতিরেখা বরাবর বনভূমি তৈরি করলে মাটি  ক্ষয় কম হয় এবং ভৌমজলের পরিমাণ বাড়ে । 
  3. নদীখাতের ছোট বাঁধ তৈরিঃ অববাহিকার ছােটো নদীগুলির প্রবাহপথে বাঁধ বেঁধে দিলে স্থানীয়ভাবে জলসংরকক্ষণ ও মাটিক্ষয় রােধ করা যায় ।
  4. বন্যা নিয়ন্ত্রণঃ বন্যাপ্রবণ নদী অববাহিকায় প্রচুর জলাভূমি , পুকুর , খাল কাটতে হবে এবং নদীখাতের পলি কেটে তুলে ফেলতে হবে । এতে নদীর জলধারণ ক্ষমতা বেড়ে যায় । 
  5. বহুমুখী নদী উন্নয়ন পরিকল্পনাঃ নদী অববাহিকার সঠিক উন্নতির জন্য বন্যা নিয়ন্ত্রণ, জলবিদ্যুৎ উৎপাদন, নিয়ন্ত্রিত জলসেচ, মাছচাষ, নৌপরিবহন প্রভৃতি পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।