লৌহ আকরিকের বিভিন্ন শ্রেণীগুলি কী ?

0
লৌহ আকরিকের বিভিন্ন শ্রেণীগুলি কী কী ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ লৌহ আকরিকের বিভিন্ন শ্রেণীগুলি  এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

লৌহ আকরিকের বিভিন্ন শ্রেণীগুলি কী কী ?

লােহা প্রকৃতিতে কখনও বিশুদ্ধ অবস্থায় পাওয়া যায় না । বিভিন্ন শিলার সঙ্গে এটি আকরিক রূপে মিশে থাকে । খনি থেকে উত্তোলন করে প্রথমে এটিকে নিষ্কাশন করে নিতে হয় । লােহার পরিমাণ অনুসারে লৌহ আকরিকের শ্রেণিবিভাগ মূলত পাঁচপ্রকার, যেগুলি নিচে আলোচনা করা হল

  1. ম্যাগনেটাইটঃ কালাে রঙের এই সর্বোৎকৃষ্ট লােহার আকরিকে শতকরা প্রায় ৭৫ ভাগের বেশি লােহা থাকে । মাঝে মাঝে এ জাতীয় আকরিকের মধ্যে চুম্বকশক্তি কার্যকরী থাকে এবং বৈদ্যুতিক শিল্পে এই আকরিকের বিশেষ চাহিদা আছে ।
  2. হেমাটাইটঃ রক্তবর্ণের এই আকরিকে প্রায় শতকরা ৭০ ভাগ লােহা থাকে । এই আকরিকে ম্যাগনেটাইট – এর চেয়ে কম লােহা থাকলেও লৌহ ও ইস্পাত শিল্পে এর ব্যবহার সবচেয়ে বেশি তাই একে শিল্পীয় আকরিক লােহা বলা হয় ।
  3. লিমােনাইটঃ ধূসর হলুদ রঙের এই আকরিকে শতকরা প্রায় ৬৩ ভাগ লােহা থাকে । নিকৃষ্ট শ্রেণীর এই আকরিককে ব্লাস্ট ফার্নেসে ব্যবহারের আগে প্রসেসিং করতে হয় ।
  4. সিডেরাইটঃ অক্সাইড ছাড়া কার্বোনেট রূপে যে লােহ আকরিক পাওয়া যায় তার নাম সিডেরাইট । ধূসর ছাই রঙের এই আকরিকে শতকরা ৪৮ ভাগ লােহা থাকে ।
  5. ট্যাকেনাইটঃ বর্তমানে এক ধরনের নিম্নমানের আকরিক থেকে লােহা নিষ্কাশিত হচ্ছে যাতে লােহার পরিমাণ শতকরা ২৫-৩০ ভাগ ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।