মিশ্র কৃষি কি ?

0
মিশ্র কৃষি কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ মিশ্র কৃষি কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

মিশ্র কৃষি কি ?

পরিচিতিঃ

মিশ্র কৃষি হল পৃথিবীর উন্নত দেশগুলির সর্বাধুনিক কৃষিব্যবস্থা । প্রধানত উত্তর – পশ্চিম ইউরােপ , উত্তর আমেরিকার পূর্ব উপকূল , সি আই এসের কিছু অংশ এবং অস্ট্রেলিয়ার কিছু অংশে এই কৃষিব্যবস্থা বিকাশলাভ করেছে । মিশ্র কৃষি সম্পূর্ণভাবেই প্রগাঢ় বা নিবিড় কৃষিব্যবস্থা এবং বিশেষীকরণ (Specialization) – এর জন্য চিহ্নিত । কৃষিখামারগুলিতে একদিকে যেমন কৃষকেরা খাদ্যশস্যের চাষ করে । অন্যদিকে তেমনি বাগানের থেকে ফুল – ফল সংগ্রহ করে , কিছু জমিতে পশুপালন করে এবং কিছু জমিতে উৎপন্ন দ্রব্য বিক্রয়যােগ্য পণ্যে পরিণত করার কেন্দ্র বা কারখানা চালনা করে । কিছু কিছু স্থানে অভ্যন্তরীণ জলাশয়ে মৎস্যচাষ ও জমিতে গুটিপােকা বা রেশমের চাষও করা হয় । আমেরিকার কিছু কিছু খামারে পশুখাদ্যও উৎপাদন করা হয় । প্রকৃতপক্ষে মৃত্তিকার গুণাগুণ , জলবায়ু , জমির আয়তন , মূলধনের পরিমাণ ও সর্বোপরি বাজারের চাহিদা বুঝে মিশ্র কৃষিব্যবস্থা পরিচালনা করা হয় । 

বৈশিষ্ট্যঃ

মিশ্র কৃষিব্যবস্থার কয়েকটি উল্লেখযােগ্য বৈশিষ্ট্য নিম্নে উল্লেখ করা হল  

  1. মিশ্র কৃষিব্যবস্থায় এক – ফসলি ব্যাপক কৃষির মতাে অধিক মুনাফার সুযােগ না থাকলেও কৃষক সারা বছর নির্দিষ্টভাবে উপার্জন করতে পারে ।
  2. সাধারণভাবে বাণিজ্যিক কৃষিব্যবস্থা হলেও কৃষক নিজের প্রয়ােজনেও কিছু কিছু উৎপাদন করে থাকে ।
  3. একাধিক ফসলের চাষ হওয়ায় বাজারে কোনাে একটি বিশেষ শস্যের মূল্য হ্রাস পেলেও কৃষক অন্যান্য ফসলের মাধ্যমে সেই ক্ষতি পূরণ করে নিতে পারে , ফলে কৃষককে কোনাে বড় রকম অর্থনৈতিক বিপর্যয়ের সম্মুখীন হতে হয় না । 
  4. অত্যন্ত উন্নত বৈজ্ঞানিক প্রযুক্তি ও দক্ষ কৃষকদের দ্বারা সম্পূর্ণ উৎপাদন ব্যবস্থা পরিচালিত হয় । 
  5. শস্যাবর্তন পদ্ধতির মাধ্যমে মৃত্তিকার উর্বরা – শক্তি বজায় রাখা হয় । এছাড়া প্রচুর পরিমাণে জৈব ও অজৈব সারও ব্যবহার করা হয় । 
  6. মিশ্র কৃষি ব্যবস্থায় উৎপাদিত পণ্যের বিক্রয়ের জন্য সুষ্ঠ পরিবহন ব্যবস্থা , দক্ষ সাংগঠক ও উপযুক্ত বাজার থাকা প্রয়ােজন , যা উন্নয়নশীল দেশগুলিতে সর্বদা পাওয়া যায় না । 
  7. মিশ্র কৃষি ব্যবস্থা সবরকম জলবায়ুতে ও ভৌগােলিক পরিবেশে গড়ে ওঠার উপযােগী নয় । 
  8. কৃষকদের বিভিন্ন কৃষি – বিষয় , প্রযুক্তি ও বাজারের গতি প্রকৃতি সম্পর্কে জ্ঞান থাকা প্রয়ােজন , যা এশিয়া , দক্ষিণ আমেরিকা বা আফ্রিকার কৃষকদের প্রায় নেই বললেই চলে । 
  9. মিশ্র কৃষি ব্যবস্থায় অসংখ্য ফসল উৎপাদিত হয় , যার সবগুলিরই স্থানীয় বা নিকটবর্তী বাজারে চাহিদা থাকে না , ফলে কৃষককে ক্ষতির সম্মুখীন হতে হয় ।
  10. মিশ্র কৃষি ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ হল ডেয়ারি শিল্প । ইউরােপের নেদারল্যান্ড , ডেনমার্ক , ব্রিটেন , সুইজারল্যান্ড এবং অস্ট্রেলিয়ার দক্ষিণ – পূর্ব অংশ ও নিউজিল্যান্ডের অকল্যান্ডের নিকটে এই ডেয়ারি শিল্প বিশেষ প্রসিদ্ধি লাভ করেছে । প্রধানত নিকটবর্তী বড় শহর ও মহানগরগুলির চাহিদা পূরণের জন্য এই শিল্প গড়ে উঠলেও বর্তমানে এখান থেকে আন্তর্জাতিক বাজারে দুগ্ধজাত ও মাংসজাত পণ্য রপ্তানি করা হয় । প্রধান রপ্তানি দ্রব্যগুলি হল চীজ , মাখন , ঘি , গুঁড়াে দুধ , মাংস , বিভিন্ন ধরনের ডিম প্রভৃতি । এই অঞ্চলের পােলট্রি শিল্পগুলিও উল্লেখযােগ্য । 
  11. মিশ্র কৃষির অপর একটি উন্নত ও পরিবর্ধিত রূপ লক্ষ করা যায় উত্তর আমেরিকার পূর্ব উপকূলে । এই অঞ্চলে বৃহৎ বৃহৎ কারখানায় গবাদি পশু ও হাস , মুরগি প্রভৃতি পালন করা হয় ও একই ছাদের নিচে পশুজাত দ্রব্য সংগ্রহ থেকে পণ্য উৎপাদন পর্যন্ত সম্পূর্ণ প্রক্রিয়াটি যন্ত্রের মাধ্যমে সম্পন্ন করা হয় । একে বলা হয় ফ্যাক্টরি ফার্মিং ( Factory Farming ) । পশুদের খাদ্যেরও ব্যবস্থা করা হয় কৃত্রিমভাবেও তাদেরকে রােগের হাত থেকে বাঁচাতে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয় । 
  12. সমগ্র প্রক্রিয়াটি চালনা করতে প্রচুর মূলধন প্রয়ােজন হয় । বর্তমানে এই কৃষি পদ্ধতি অত্যন্ত উন্নতি লাভ করেছে ।
    উপরের বৈশিষ্ট্যগুলি পর্যালােচনা করলে বােঝা যায় যে সর্বাধুনিক ও সর্বোন্নত কৃষিব্যবস্থা হওয়া সত্ত্বেও কতগুলি সীমাবদ্ধতার কারণে মিশ্র কৃষি ব্যবস্থা পৃথিবীর কয়েকটি মাত্র নির্দিষ্ট অঞ্চলেই বিকাশলাভ করেছে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।