ভরা কোটাল বা তেজ কোটাল কি ?

0
ভরা কোটাল বা তেজ কোটাল কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ ভরা কোটাল বা তেজ কোটাল কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

ভরা কোটাল বা তেজ কোটাল কি ?

সংজ্ঞাঃ

অমাবস্যা ও পূর্ণিমার দিনে চাঁদ ও সূর্য এবং পৃথিবী একই সরলরেখায় অবস্থান করে । একে সিজিগি (Syzygy) অবস্থান বলে । এই অবস্থানে ত্রিমুখী প্রভাবে জোয়ারের জল অনেক বেশি ফুলে ওঠে । একে ভরা কোটাল বা তেজ কটাল বলে । তামিল শব্দ ‘কটাল’ এর অর্থ ‘সমুদ্র’ ।

উৎপত্তিঃ

চাঁদ পৃথিবীকে একবার পরিক্রমণ করতে যে সময় নেয়, তাকে চান্দ্রমাস বলে । চান্দ্রমাসের এক একটি দিনকে বলে তিথি । তিথি অনুযায়ী নিজ কক্ষপথে চাঁদ স্থান পরিবর্তন করে এবং অমাবস্যা ও পূর্ণিমা তিথিতে এমন এক অবস্থানে আসে, যখন চাঁদ সূর্য এবং পৃথিবী একই সরলরেখায় অবস্থান করে সম্মিলিত প্রভাবে ভরা কোটাল বা তেজ কোটাল সৃষ্টি করে ।

প্রকারভেদঃ

তিথি অনুযায়ী ভরা কোটাল দুই প্রকার । যথা- অমাবস্যার ভরা কোটাল ও পূর্ণিমার ভরা কোটাল ।

বৈশিষ্ট্যঃ

ভরা কোটাল বা তেজ কোটাল – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. সময়ঃ অমাবস্যা ও পূর্ণিমা তিথিতে ভরা কোটাল হয় ।
  2. অবস্থানঃ পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় অবস্থান করে ।
  3. মহাকর্ষ শক্তিঃ চাঁদ ও সূর্যের মহাকর্ষ শক্তির মিলিত প্রভাবে এটি সৃষ্টি হয় ।
  4. মাত্রাঃ অমাবস্যার ভরা কোটাল পূর্ণিমার ভরা কোটাল অপেক্ষা অনেক বেশি শক্তিশালী হয়, অর্থাৎ মরা জোয়ারের তুলনায় ভরা কোটালের ক্ষতির সম্ভাবনা অনেক বেশি থাকে ।
  5. সর্বোচ্চ জোয়ারঃ অমাবস্যা ও পূর্ণিমা তিথিতে সূর্য, চাঁদ এবং পৃথিবী একই সরলরেখায় থাকে ।  তবে অমাবস্যা তিথিতে চাঁদ, পৃথিবী এবং সূর্যের মাঝে অবস্থান করে । ফলে উভয় দিনে জোয়ার এর মাত্রা অন্য অন্য যেকোনো দিনের তুলনায় বেশি হয়, তাই ভরা কোটালকে সর্বোচ্চ জোয়ার বলে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।