শৈবাল সাগর সম্পর্কে লেখো ?

0
শৈবাল সাগর সম্পর্কে লেখো ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ শৈবাল সাগর এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

শৈবাল সাগর সম্পর্কে লেখো ?

সংজ্ঞাঃ 

সমুদ্র মধ্যবর্তী কয়েক হাজার কিলোমিটার অঞ্চল জুড়ে জলাবর্ত সৃষ্টি হলে তার মধ্যাংশ স্রোতবিহীন ও শান্ত হয় । ফলে এই অঞ্চলে বিভিন্ন প্রকার আগাছা, শৈবাল ও জলজ উদ্ভিদ জন্মায় । সমুদ্র মধ্যবর্তী এই প্রকার শান্ত, স্রোতবিহীন ও আগাছাপূর্ণ অঞ্চলকে শৈবাল সাগর (Sargasso Sea) বলে । পর্তুগিজ শব্দ সারগাসাম (Sargassum) থেকে সারগাসো (Sargasso) শব্দটি এসেছে, যার অর্থ হলো ‘সামুদ্রিক আগাছা’ ।

উদাহরণঃ 

পৃথিবীর সমুদ্রভাগে মূলত দুটি উল্লেখযোগ্য শৈবাল সাগর দেখা যায় । যথা

  1. প্রশান্ত মহাসাগরীয় শৈবাল সাগরঃ উঃ প্রশান্ত মহাসাগরে জাপান স্রোত, ক্যালিফোর্নিয়া স্রোত, উঃ প্রশান্ত মহাসাগরীয় স্রোত এবং উঃ নিরক্ষীয় স্রোতের মিলনের ফলে এই অঞ্চলে শৈবাল সাগর সৃষ্টি হয়েছে ।
  2. আটলান্টিক মহাসাগরীয় শৈবাল সাগরঃ উঃ আটলান্টিক মহাসাগরের মাঝখানে ক্যানারি স্রোত, উপসাগরীয় স্রোত এবং উঃ নিরক্ষীয় স্রোতের মিলনের ফলে এই অঞ্চলে শৈবাল সাগর সৃষ্টি হয়েছে ।

উৎপত্তির কারণঃ 

আয়ন বায়ু ও পশ্চিমা বায়ুর সংযোগস্থলে অবস্থানের কারণে এই অঞ্চলে মৃদু বায়ুর প্রাদুর্ভাব ঘটে, যা এই অঞ্চলকে শান্ত করে তোলে । পাশাপাশি বিভিন্ন দিক থেকে এই অঞ্চলে আগত সমুদ্রস্রোতগুলি পরস্পর মিলিত হয়ে একটি চক্রাকার জলাবর্ত সৃষ্টি করে, যেখানে খুব সহজেই শৈবাল, আগাছা ও অন্যান্য জলজ উদ্ভিদ জন্মে এই অঞ্চলে শৈবাল সাগর উৎপত্তি হয় ।

বৈশিষ্ট্যঃ

শৈবাল সাগর – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. আয়তনে এটি প্রায় কয়েক হাজার বর্গকিলোমিটার ।
  2. এর মধ্যাংশ স্রোতবিহীন ।
  3. আকৃতিতে কিছুটা ডিম্বাকার ।
  4. এটি নৌপরিবহনের ক্ষেত্রে অসুবিধা সৃষ্টি করে ।
  5. এই অঞ্চলের উষ্ণতা ও লবণতা অপেক্ষাকৃত বেশী ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।