পশ্চিম ভারতে কার্পাস বয়ন শিল্প কেন্দ্রীভূত হওয়ার কারণ কি ?

0
পশ্চিম ভারতে কার্পাস বয়ন শিল্প কেন্দ্রীভূত হওয়ার কারণ লেখ ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। পশ্চিম ভারতে কার্পাস বয়ন শিল্প কেন্দ্রীভূত হওয়ার কারণ এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

পশ্চিম ভারতে কার্পাস বয়ন শিল্প কেন্দ্রীভূত হওয়ার কারণ লেখ ?

পশ্চিম ভারতে বা ভারতের পশ্চিমাঞ্চলে বিশেষ করে মুম্বাই ও আমেদাবাদে কার্পাস বয়ন শিল্প কেন্দ্রীভূত হওয়ার অনুকুল ভৌগােলিক কারণগুলিকে দুভাগে ভাগ করা যায় । যথা – প্রাকৃতিক কারণ এবং অর্থনৈতিক কারণ । নিচে এদের সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল

প্রাকৃতিক কারণঃ

  1. কাঁচামালের সহজলভ্যতাঃ মহারাষ্ট্রের কৃষ্ণমৃত্তিকা অঞ্চল ( খান্দেশ , বিদর্ভ ও মারাঠাওয়ারা অঞ্চল ) ও গুজরাটের সমভূমিতে ( আমেদাবাদ , সুরেন্দ্রনগর , ভারুচ ইত্যাদি ) এই শিল্পের কাঁচামাল তুলাে প্রচুর পরিমাণে উৎপন্ন হয় । তাই অতি সহজে ও কম খরচে তুলাে সংগৃহীত হয় ।
  2. আর্দ্র জলবায়ুঃ মুম্বাই আরব সাগরের কূলে এবং আমেদাবাদ খাম্বাত উপকূলের অনতি উত্তরে অবস্থিত হওয়ায় জলবায়ু আর্দ্র প্রকৃতির এবং শিল্পের পক্ষে বিশেষ উপযুক্ত ।
  3. শক্তি সম্পদের নৈকট্যঃ মহারাষ্ট্রের শিল্পকেন্দ্রগুলি প্রাথমিক পর্যায়ে জ্বালানি কয়লার সাহায্যে চালিত হত এবং তখন কম খরচে দক্ষিণ আফ্রিকার নাটাল ও ট্রান্সভাল প্রদেশ থেকে ডারবান বন্দরের সাহায্যে কয়লা জলপথে আমদানি করা হত । পরবর্তীকালে পশ্চিমঘাটে জলবিদ্যুৎ কেন্দ্রগুলি , যেমন – খােপলি , লােনাভলা , লীলামূলা , ভীরা , ভিবপুরী প্রভৃতি এবং ট্রম্বে , নাসিক প্রভৃতি জলবিদ্যুৎ কেন্দ্রগুলি স্থাপিত হওয়ার পরে এখান থেকেই প্রয়ােজনীয় শক্তি পাওয়া যায় । এছাড়া ধুবরানের গ্যাসভিত্তিক তাপবিদ্যুৎও এই প্রসঙ্গে উল্লেখযােগ্য ।

অর্থনৈতিক কারণঃ

  1. বন্দরঃ এই অঞ্চলের মুম্বাই , কাণ্ডলা , ওখা , পােরবন্দর , সুরাট ইত্যাদি উন্নত বন্দরের মাধ্যমে কম খরচে ইজিপ্ট ( বর্তমানে U.A.E. ) , সুদান প্রভৃতি রাষ্ট্র থেকে দীর্ঘ আঁশযুক্ত তুলাে এবং ব্রিটিশ যুক্তরাজ্য থেকে উন্নতমানের বয়ন শিল্পের যন্ত্রপাতি ইত্যাদি আমদানি করতে এবং উৎপন্ন কার্পাস বস্ত্র আন্তর্জাতিক বাজারে রপ্তানি করতে বিশেষ সুবিধা হয় ।
  2. মূলধনঃ কার্পাস বয়ন শিল্পের জন্য প্রয়ােজনীয় মূলধন মহারাষ্ট্রের স্থানীয় পার্শি ও ভাটিয়া ব্যবসায়ী সম্প্রদায় এবং গুজরাটের স্থানীয় গুজরাটি ও সিঞ্জী শিল্পপতিরাই বিনিয়ােগ করেন । এছাড়া এই শিল্পপতিদের ব্যবসা পরিচালনার জ্ঞান ও অভিজ্ঞতা এই শিল্পের প্রসারে বিশেষ সহায়ক ।
  3. শ্রমিকঃ মহারাষ্ট্রের কৃষ্ণমৃত্তিকা অঞ্চলে কৃষিকার্য বিশেষ উন্নত নয় বলে নিকটবর্তী কঙ্কন , সাতারা , শােলাপুর অঞ্চলে প্রচুর সংখ্যক সুলভ শ্রমিক পাওয়া যায় । গুজরাটের সুরাট অঞ্চলের লােকেরা দীর্ঘদিন ধরে কার্পাস ও লিনেন বস্ত্র উৎপাদনে নিযুক্ত রয়েছে । তাই আমেদাবাদে বস্ত্র বয়ন শিল্প স্থাপিত হলে এখান থেকে প্রচুর সংখ্যায় দক্ষ শ্রমিক সহজেই পাওয়া যায় ।
  4. বাজারঃ মুম্বাই মহারাষ্ট্রের রাজধানী শহর এবং আমেদাবাদ গুজরাটের প্রাক্তন রাজধানী । তাই এই দুই শহরের ঘন জনবসতি স্থানীয় অঞ্চলেই বৃহৎ বাজারের সৃষ্টি করেছে যা এই শিল্পের সহায়ক । এছাড়াও উষ্ণ – আর্দ্র জলবায়ু কার্পাস বস্ত্রের চাহিদার জন্য দায়ী ।
  5. রাসায়নিক দ্রব্যের যােগানঃ সুতাে পরিষ্কার ও রঙ পাকা করার জন্য এই শিল্পে কস্টিক সােডা , ব্লিচিং পাউডার ইত্যাদি বিভিন্ন রাসায়নিক দ্রব্যের প্রয়ােজন হয় । মুম্বাই , ভাদোদরা , মিঠাপুর ইত্যাদি স্থানের রাসায়নিক শিল্পকেন্দ্র থেকে সহজেই এইসব কাঁচামাল সংগৃহীত হয় ।
  6. বাণিজ্যিক কেন্দ্রঃ মুম্বাই মহারাষ্ট্র তথা সমগ্র ভারতের বাণিজ্যিক এবং ব্যাঙ্কিং ব্যবসার সুপ্রতিষ্ঠিত কেন্দ্র । এছাড়া , আমেদাবাদও গুজরাটের প্রাক্তন রাজধানী । তাই শিল্পের প্রসারে বাণিজ্যিক কেন্দ্র হিসাবে অন্যান্য আর্থিক সুবিধা গ্রহণেরও সুযােগ এই অঞ্চলে উপস্থিত । ভারতীয় জীবনবিমা নিগম , ভারতীয় শিল্পবিকাশ ব্যাঙ্ক এবং রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি থেকে সহজ শর্তে ঋণ পাওয়া যায় ।
  7. উন্নত পরিবহন ব্যবস্থাঃ মুম্বাই এবং আমেদাবাদ দু’টি শহরই সড়কপথ ও রেলপথ ব্যবস্থার মাধ্যমে কাঁচামাল উৎপাদক অঞ্চল এবং অন্যান্য রাজ্যের বাজারের সঙ্গে যুক্ত । এছাড়া স্থানীয় যােগাযােগ ব্যবস্থাও খুবই উন্নতমানের । ফলে শিল্পের প্রসারে পরিবহন ব্যবস্থা উপযুক্ত সাহায্য করতে সক্ষম হয়েছে ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।