কফিচাষের অনুকূল পরিবেশ ?

0
কফিচাষের অনুকূল পরিবেশ সম্পর্কে লেখো ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ কফিচাষের অনুকূল পরিবেশ এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

কফিচাষের অনুকূল পরিবেশ সম্পর্কে লেখো ?

কফি একটি বানিজ্যিক বাগিচা ফসল । চা এর মতই কফিও একপ্রকার মৃদু উত্তেজক পানীয় । বিশ্বজোড়া চাহিদার জন্য কফিচাষের অনুকূল পরিবেশ সীমিত বণ্টিত হলেও তা পানীয় ফসলগুলির মধ্যে অন্যতম ।

প্রকারভেদঃ

কফি মুলত চার প্রকার । যথা- আরবিক কফি, রোবাষ্টা কফি, লাইবেরিকা কফি, জামাইকা কফি বা ব্লু মাউন্ট কফি । তুলনামূলক ভাবে আরবিক কফি স্বাদে ও গন্ধে উতকৃষ্ট ।

অনুকুল ভৌগোলিক পরিবেশঃ

কফিচাষের অনুকূল পরিবেশ মূলত ক্রান্তীয় ও উপক্রান্তীয় অঞ্চলের ৪০° উঃ থেকে ২৫° দঃ অক্ষাংশের মধ্যে সীমাবদ্ধ । ১৫° – ২৫° সেঃ উষ্ণতা, ১০০ – ১৫০ সেমি বৃষ্টিপাত, পাহাড়ি ঢালু ভূপ্রকৃতি, অম্লধর্মী পটাশ ও হিউমাস সমৃদ্ধ লাল মাটি, বিশ্বব্যাপি চাহিদা প্রভৃতি কফিচাষের উন্নতির অন্যতম শর্ত । 

ব্রাজিল ও কফিচাষঃ

কফি উৎপাদনে ব্রাজিল প্রথম এখানে প্রচুর পরিমানে কফি চাষ করা হয় । তাই  ব্রাজিলকে কফির পাত্র বলা হয় । ব্রাজিলের দক্ষিণ- পূর্বাঞ্চলে বড় বড় কফি বাগিচাগুলি অবস্থিত । এই কফি বাগিচাগুলি ফাজেন্দা (Fazendas) নামে পরিচিত । কফি চাষের অনুকূল পরিবেশজনিত অত্যাধিক সুবিধার জন্য ব্রাজিলে মাঝে মাঝেমধ্যে মাত্রাতিরিক্ত কফি উৎপাদিত হয় । আন্তজার্তিক কফি বানিজ্যে দামের পতন হয় । ফলে কফি চাষিরা মারাত্মক আর্থিক ক্ষতির মুখোমুখি হয় । এই অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য তারা সম্মিলিতভাবে অতিরিক্ত উৎপাদিত কফি পুড়িয়ে ফেলে আন্তর্জাতিক বাজারে কফির মূল্যমানের ভারসাম্য রাখার চেষ্টা করে । কফির বাজারে এভাবে দাম ধরে রাখার পদ্ধতি ভ্যালেরাইজেশন (Valorization) নামে পরিচিত ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।