ড্রিজল কি ?

0
গুঁড়িগুঁড়ি বৃষ্টি বা ড্রিজল কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ গুঁড়িগুঁড়ি বৃষ্টি বা ড্রিজল কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

গুঁড়িগুঁড়ি বৃষ্টি বা ড্রিজল কি ?

সংজ্ঞা:

0.5 মিলিমিটারেরও কম ব্যাসযুক্ত ক্ষুদ্র ক্ষুদ্র জলকণা বৃষ্টির আকারে ভূপৃষ্ঠে পতিত হলে, তাকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি বা ড্রিজল (Drizzle) বলে ।

উৎপত্তিঃ

অধঃক্ষেপণের জলবিন্দুর আকার যদি বেশ বড় হয়, তাহলে এরা নীচের দিকে এত দ্রুত বেগে নামতে থাকে যে বায়ুপ্রবাহের ঘর্ষনে এরা ভেঙে যায় । বায়ুপ্রবাহ যদি ধীরগতিতে উপরের দিকে উঠতে থাকে তাহলে জলকণার মধ্যে সংঘর্ষ কম হয়, এবং এর ফলে জলবিন্দুর আকার বড় হতে পারে না । সেজন্যে অতি ধীরগতিসম্পন্ন বায়ুপ্রবাহে গুঁড়িগুঁড়ি বৃষ্টি বা ড্রিজল (Drizzle)- এর সৃষ্টি হয় ।

বৈশিষ্ট্য:

গুঁড়িগুঁড়ি বৃষ্টি (Drizzle) – এর বৈশিষ্ট্যগুলি হল নিম্নরূপ

  1. উচ্চ বা মধ্য বায়ুমন্ডলের স্তর থেকে এটি সৃষ্টি হয়ে ভূপৃষ্ঠে পতিত হয় ।
  2. মূলত নিম্বো-স্ট্র‍্যাটাস মেঘ থেকে এটি উৎপত্তি লাভ করে ।
  3. জলকণাগুলি প্রায় সমআয়তনবিশিষ্ট হয় ।
  4. আপাতদৃষ্টিতে দেখলে মনে হয় যেন জলকণাগুলি ভেসে বেড়াচ্ছে ।
  5. এদের পতনের বেগ মোটামুটি 1.5 ms -1.
  6. মূলত বর্ষাকালে প্রবল বর্ষনের পরে এগুলি সৃষ্টি হলেও অনেকসময় শীতকালেও পশ্চিমা ঝঞ্জার প্রভাবে স্ট্র‍্যাটাস মেঘ থেকেও গুঁড়িগুঁড়ি বৃষ্টি (Drizzle) সৃষ্টি হয়ে থাকে।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।