হট স্পট কি ?

0
তপ্তবিন্দু বা হট স্পট কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ তপ্তবিন্দু বা হট স্পট কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

তপ্তবিন্দু বা হট স্পট কি ?

সংজ্ঞাঃ

ভূ-ত্বকের গভীরে এমন কয়েকটি স্থান আছে যেগুলির উষ্ণতা পার্শ্ববর্তী অন্যান্য অঞ্চলের তুলনায় অপেক্ষাকৃত অনেক বেশি । অত্যাধিক উষ্ণতার জন্য এই অঞ্চলগুলিকে তপ্তবিন্দু বা হট স্পট (Hot Spot) বলে । 

অবস্থানঃ

ভূ-বিজ্ঞানীদের মতে, পৃথিবীতে হটস্পট রয়েছে প্রায় ২১ টির মত। এই হট স্পটগুলি অগ্ন্যুদগমের গুরুত্বপূর্ণ কেন্দ্র । হাওয়াই, সামোয়া, সেন্ট হেলেনা, ক্যানারি প্রভৃতি আগ্নেয় দ্বীপপুঞ্জ হট স্পট অঞ্চলে অবস্থিত ।

বৈশিষ্ট্যঃ

তপ্তবিন্দু বা হট স্পট – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. তপ্তবিন্দু অঞ্চলের ম্যাগমা অপেক্ষাকৃত তরল ও গতিশীল।
  2. এই তপ্তবিন্দুর উপরে শিলাখন্ডের সঞ্চরণশীল পাতগুলি অগ্নুৎপাতের সাক্ষী হয়ে ক্রমশ সরে যেতে থাকে এবং পাতের চলনের বিপরীত দিকে তপ্তবিন্দু সরতে থাকে । প্রসঙ্গতঃ উল্লেখ্য, হাওয়াই দ্বীপপুঞ্জসংশ্লিষ্ট তপ্তবিন্দুটি প্রত্যেক বছর প্রায় ১১ সেমি করে দক্ষিণ-পূর্ব দিকে সরে যাচ্ছে ।।
  3. হট স্পট হলো প্লিউম উৎপত্তির প্রাথমিক পর্যায় ।
  4. তপ্তবিন্দু থেকে ম্যাগমা অনবরত উপরে উঠতে থাকে । একে ঊর্ধ্বগামী পরিচালন স্রোত বা প্লিউম (Plume) বলে । প্রায় ১০০ কিমি ব্যাসবিশিষ্ট এই প্লিউমের ঊর্ধ্বগামী চাপে ভূ-ত্বক ফুলে উঠে বিদীর্ণ হয়ে অগ্নুৎপাত সৃষ্টি করে; উদাহরণ – টিবেস্টি আগ্নেয়গিরি ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।