মহীঢাল কি ?

0
মহীঢাল কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। তাই প্রশ্নটি তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ মহীঢাল কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

মহীঢাল কি ?

সংজ্ঞাঃ

মহীসোপানের প্রান্তভাগ থেকে শুরু করে সমুদ্রজলে নিমজ্জিত মোটামুটি ২০০ – ২০০০ মিটার (স্থানবিশেষে ৪৫০০ মিটার) গভীরতা পর্যন্ত খাড়া ঢালু সমুদ্রভাগকে মহীঢাল (Continental Slope) বলে ।

বৈশিষ্ট্যঃ

মহীঢাল – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. ঢালঃ এটি খাড়া ঢাল বিশিষ্ট । সাধারণত এর গড় ঢাল ৫° এর কাছাকাছি হলেও স্থান বিশেষে এর তারতম্যও হতে পারে; যেমন – পার্বত্য উপকূলে এই ঢালের পরিমাণ ২৫° পর্যন্ত হতে পারে ।
  2. গভীরতাঃ মহীঢালের গভীরতা ২০০ – ২০০০ মিটার, তবে স্থান বিশেষে তা ৪৫০০ মিটার পর্যন্তও হতে পারে ।
  3. বিস্তারঃ মহীঢাল অঞ্চল সমগ্র সমুদ্রতলের প্রায় ৮.৫ শতাংশ স্থান জুড়ে অবস্থান করছে ।

সঞ্চিত পদার্থসমূহঃ

মহীসোপান অঞ্চলের তুলনায় এই অঞ্চলে সঞ্চিত পদার্থসমূহ অতি সূক্ষ্ম হয় । শিলাখন্ড (১০ শতাংশ), বালি (২৫ শতাংশ), শৈবাল ও সামুদ্রিক কর্দম (৫ শতাংশ) প্রভৃতি এই অঞ্চলে সঞ্চিত হলেও কর্দম (৬০শতাংশ) বেশী পরিমাণেই পরিলক্ষিত হয় ।

অর্থনৈতিক গুরুত্বঃ

খাড়া ঢাল হওয়ার জন্য মহীঢাল অঞ্চলে সামুদ্রিক সঞ্চয়ের পরিমাণ খুবই কম । তাই এই অঞ্চলের অর্থনৈতিক গুরুত্বও অপেক্ষাকৃত কম ।

  1. এই অঞ্চলে লাল, নীল ও সবুজ রঙের প্রবাল পাওয়া যায় ।
  2. এখানে পাইরাইট, গ্লুকোনাইট প্রভৃতি খনিজ পাওয়া যায় ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য অথবা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ(PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।